ঢাকা, মঙ্গলবার, ২৩ জুলাই, ২০২৪

আজকের পত্রিকা

রুশ হামলার মধ্যে কিয়েভে সামিটের ঘোষণা
অনলাইন ডেস্ক
ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি

আগামী মাসে (ফেব্রুয়ারি) কিয়েভে ইইউ-ইউক্রেন শীর্ষ সম্মেলন অনুষ্ঠিত হবে। এই সামিটে প্রেসিডেন্ট জেলেনস্কির সঙ্গে  দুই শীর্ষ ইইউ কর্মকর্তা গুরুত্বপূর্ণ বিষয় নিয়ে আলোচনা করবেন। 

আল জাজিরার খবরে বলা হয়েছে,  এমন এক সময় এই সামিটের ঘোষণা আসল যখন, দোনেৎস্ক অঞ্চলে ইউক্রেন বাহিনীর ক্ষেপণাস্ত্র হামলায় অন্তত ৪০০ রুশ সেনা নিহত হয়েছেন।

রাশিয়ার লাগাতার ক্ষেপণাস্ত্র ও ড্রোন হামলার কারণে ইউক্রেনের রাজধানী কিয়েভ বর্তমানে মোটেই নিরাপদ শহর নয়। তা সত্ত্বেও দেশটির প্রতি সমর্থন দেখাতে কিয়েভে ইউরোপীয় ইউনিয়ন ও ইউক্রেনের শীর্ষ সম্মেলন অনুষ্ঠিত হবে। তবে আগামী ৩ ফেব্রুয়ারির সামিটে ইইউ সদস্য দেশগুলোর সরকার প্রধানেরা উপস্থিত থাকবেন না। ইউরোপীয় কমিশনের প্রেসিডেন্ট উরসুলা ভন দার লিয়েন এবং ইইউ সরকার পরিষদের প্রধান মিশেল জোটের প্রতিনিধিত্ব করবেন।

ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদেমির জেলেনস্কি ও ভন দার লিয়েনের মধ্যে টেলিফোনে আলোচনার পর সোমবার সন্ধ্যায় ইউক্রেনের প্রেসিডেন্টের দপ্তর থেকে কিয়েভে ইইউ শীর্ষ সম্মেলনের ঘোষণা দেওয়া হয়েছে।  সম্মেলনে রাশিয়ার চলমান হামলা ছাড়াও ইউক্রেনের ইইউ সদস্যপদের ক্ষেত্রে অগ্রগতি এবং ইউক্রেনের জন্য ইইউ-র আর্থিক সহায়তা নিয়েও আলোচনা হবে।

বিডিপ্রতিদিন/কবিরুল



এই পাতার আরো খবর