ঢাকা, বুধবার, ১৭ জুলাই, ২০২৪

আজকের পত্রিকা

দুই হাজার কয়েদিকে মেগাপ্রিজনে স্থানান্তর করল এল সালভাদর
অনলাইন ডেস্ক
বন্দী গ্যাং সদস্যদের নতুন কারাগারে নেওয়া হয়

মধ্য আমেরিকার সবচেয়ে ছোট দেশ এল সালভাদরের বড় সমস্যা হলো ‘গ্যাং’ সংস্কৃতি। দেশটির সরকার অন্তত ২ হাজার বন্দীকে নবনির্মিত কারাগারে স্থানান্তর করেছে। নবনির্মিত এই কারাগারে (মেগাপ্রিজন) ৪০ হাজার বন্দীর ধারণক্ষমতা রয়েছে।

টুইটারে দেশটির প্রেসিডেন্ট নাইব বুকেলে লেখেন, মেগাপ্রিজন হবে তাদের নতুন আবাস। সেখানে তারা সাধারণ জনগণের কোনো ক্ষতি করতে পারবে না। প্রেসিডেন্ট বুকেলে টুইটারে বন্দীদের নতুন কারাগারে স্থানান্তরের একটি ভিডিও পোস্ট করেন। ওই ভিডিওতে কয়েদিদের মাথা ‘ন্যাড়া’ দেখা যায়। অনেক গ্যাং সদস্যের শরীরে ট্যাঁটুও দেখা যায়।

গত বছর প্রেসিডেন্ট বুকেলে তার মিত্র রাজনৈতিক দল এলসালভেদর কংগ্রেসকে স্টেট অব এক্সেপশন (জরুরি অবস্থার মতো অবস্থা) পাস করতে বলেন। তখন থেকে এটার মেয়াদ কয়েক দফায় বাড়ানো হয়েছে। ওই সময় থেকে ৬৪ হাজারেরও বেশি সন্দেহভাজন গ্যাং সদস্যকে গ্রেফতার করা হয়।

স্টেট অব এক্সেপশন পরিস্থিতিতে ওয়ারেন্ট ছাড়াই গ্রেফতার করা ছাড়াও, সন্দেহভাজনদের ব্যক্তিগত যোগাযোগে নজরদারি এবং গ্রেফতারকৃতদের কোনো আইনজীবী রাখার সুযোগ রাখা হয় না।

দেশটির মানবাধিকার সংস্থাগুলো বলেছে, এই নীতিতে অনেক নির্দোষ ব্যক্তিদেরও গ্রেফতার করা হয়েছে। কয়েজ ডজন বন্দীর কারাগারে মৃত্যুও হয়েছে।

তবে প্রেসিডেন্ট বুকেলের অ্যান্টি গ্যাং অভিযান দেশটির সাধারণ নাগরিকদের মধ্যে জনপ্রিয়তা পেয়েছে। এল সালভাদরের নিরাপত্তা বিষয়ক মন্ত্রী বলেছেন, সকল গ্যাং সদস্যকে জেলে না ভরা পর্যন্ত অভিযান চলবে।

বিডিপ্রতিদিন/কবিরুল



এই পাতার আরো খবর