ঢাকা, মঙ্গলবার, ১৬ জুলাই, ২০২৪

আজকের পত্রিকা

রাশিয়া–চীনের আপত্তিতে যৌথ ঘোষণা ছাড়াই শেষ হলো জি-২০ সম্মেলন
অনলাইন ডেস্ক
ভারতের রাজধানী নয়া দিল্লিতে বৃহস্পতিবার ছিল জি-২০ সম্মেলনের শেষ দিন

ভারতে জি–টোয়েন্টি জোটভুক্ত দেশগুলোর পররাষ্ট্রমন্ত্রীদের বৈঠক কোনো যৌথ ঘোষণা ছাড়াই শেষ হয়েছে। ইউক্রেন থেকে রাশিয়ার নিঃশর্তভাবে পুরোপুরি সেনা প্রত্যাহারের আহ্বান জানিয়ে যৌথ বিবৃতি তৈরি হয়েছিল। কিন্তু রাশিয়ার আপত্তিতে চীন সমর্থন জানানোয় তা আলোর মুখ দেখেনি। ফলে যৌথ ঘোষণা ছাড়াই শেষ হয়েছে জি–টোয়েন্টি জোটভুক্ত দেশগুলোর পররাষ্ট্রমন্ত্রীদের সম্মেলন। 

 বৃহস্পতিবার ভারতের রাজধানী নয়া দিল্লিতে দুই দিনের এই সম্মেলন শেষ হয়েছে। এর আগে বেঙ্গালুরুতে জি-২০ গোষ্ঠীভুক্ত দেশগুলোর অর্থমন্ত্রীদের সম্মেলন হয়। সেখানেও যৌথ বিবৃতির বদলে ‘আউটকাম ডকুমেন্ট’ বা আলোচনা সারসংক্ষেপ পেশ করা হয়।

তবে ইউক্রেন যুদ্ধ শুরুর পর এই প্রথম এই সম্মেলনে সংক্ষিপ্ত সময়ের জন্য যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেনের সঙ্গে রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই লাভরভ পরস্পর সাক্ষাৎ করেন। 

 বৃহস্পতিবার সম্মেলনের ফাঁকে এই সাক্ষাতের ফল সম্পর্কে দুই দেশের কূটনীতিকেরা বিশেষ কিছু বলতে চাননি। তবে দুই তরফেই সাক্ষাতের বিষয়টি সংবাদমাধ্যমের কাছে স্বীকার করা হয়েছে। যুদ্ধ শুরু হওয়ার পর দুই তরফে এটাই ছিল প্রথম কথা। দুই পররাষ্ট্রমন্ত্রীর বাক্যালাপ হয় ১০ মিনিটের মতো। এই আলাপে সেনা প্রত্যাহারসহ কয়েকটি বিষয়ে কথা বলেন ব্লিঙ্কেন। 

বিডিপ্রতিদিন/কবিরুল



এই পাতার আরো খবর