ঢাকা, বুধবার, ১৭ জুলাই, ২০২৪

আজকের পত্রিকা

তেল বিক্রি, রাশিয়ার বিরুদ্ধে কাজ করছে না পশ্চিমা নিষেধাজ্ঞা
অনলাইন ডেস্ক
প্রতীকী ছবি

গত বছরের ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে ‘বিশেষ সামরিক অভিযান’ নামে আক্রমণ শুরু করে রাশিয়া। এ সময় মার্কিন যুক্তরাষ্ট্র ও তার মিত্ররা ইউক্রেনের পক্ষে অবস্থান নেয়।

একই সঙ্গে রাশিয়া যাতে যুদ্ধ পরিচালনায় অর্থ সংকটে পড়ে সে লক্ষ্যে দেশটির জ্বালানি তেলের ওপর নিষেধাজ্ঞা জারি করে। তবে এসব নিষেধাজ্ঞা সত্ত্বেও রাশিয়ার তেল বিক্রি অব্যাহত আছে। 

ইন্টারন্যাশনাল এনার্জি ইনস্টিটিউটের (আইইএ) তথ্যানুসারে, রাশিয়ার মাসিক তেল বিক্রির পরিমাণ ইউক্রেন যুদ্ধের আগের পর্যায়ে ফিরে গেছে।

গণমাধ্যমের প্রতিবেদনে বলা হয়েছে, মার্চে রাশিয়ার অপরিশোধিত তেল ও তেলজাত পণ্য বিক্রির পরিমাণ গত বছরের এপ্রিলের পর সর্বোচ্চ পর্যায়ে উঠেছে। মার্চে রাশিয়ার দৈনিক তেল ও তেলজাতীয় পণ্য রপ্তানির পরিমাণ ছয় লাখ ব্যারেল বেড়েছে। এতে গত মাসে তেল ও তেলজাত পণ্য বিক্রি করে রাশিয়ার আয় হয়েছে প্রায় ১২ দশমিক ৭ বিলিয়ন বা ১ হাজার ২৭০ কোটি ডলার।

তবে তেল বিক্রি বাবদ রাশিয়ার আয় গত বছরের তুলনায় ৪৩ শতাংশ কম। এর কারণ, ইউরোপীয়রা রাশিয়ার তেল কেনা কমিয়ে দেওয়ায় দেশটির তেল ক্রেতার সংখ্যা এখন অনেক সীমিত। পশ্চিমা বিধিনিষেধের কারণে ক্রেতারা অনেক দর-কষাকষির সুযোগ পাচ্ছেন, ছাড় আদায় করতে পারছেন। জি-৭ দেশগুলো রাশিয়ার তেলের দাম বেঁধে দিয়েছে প্রতি ব্যারেল ৬০ ডলার।

নিষেধাজ্ঞার কারণে রাশিয়ার ক্রেতা কমলেও নতুন ক্রেতা জুটেছে, যেমন চীন ও ভারত। এ দেশ দুটি যথাক্রমে বিশ্বের প্রথম ও দ্বিতীয় শীর্ষ তেল আমদানিকারক দেশ। কিন্তু দেশ দুটি অনেক ছাড়ে তেল কিনছে। রাশিয়ার হাতেও বিকল্প না থাকায় ছাড় দিতে বাধ্য হচ্ছে। সূত্র: সিএনএন

বিডি প্রতিদিন/কালাম



এই পাতার আরো খবর