ঢাকা, বুধবার, ১৭ জুলাই, ২০২৪

আজকের পত্রিকা

জনসনকে ঋণ পাইয়ে দিতে অনিয়ম, বিবিসি চেয়ারম্যানের পদত্যাগ
অনলাইন ডেস্ক
রিচার্ড শার্প

অবশেষে পদত্যাগ করলেন বৃটেন ভিত্তিক সংবাদ মাধ্যম বৃটিশ ব্রডকাস্টিং কর্পোরেশন বা বিবিসির চেয়ারম্যান রিচার্ড শার্প।

সাবেক বৃটিশ প্রধানমন্ত্রী বরিস জনসনের জন্য একটি ব্যাংক ঋণ নিশ্চিতে সহায়তা করেছিলেন তিনি। এটি করতে গিয়ে রিচার্ড শার্প অনিয়মের আশ্রয় নিয়েছেন বলে অভিযোগ উঠেছিল।

সেই অভিযোগ স্বীকার করে নিয়ে শুক্রবার পদত্যাগের ঘোষণা দেন তিনি। তবে পদত্যাগপত্রে তিনি দাবি করেছেন, এটি ছিল একটি ‘অনিচ্ছাকৃত ভুল’।

বিবিসি ও অন্যান্য আন্তর্জাতিক গণমাধ্যমে খবরটি প্রকাশ পেয়েছে। 

স্কাই নিউজের খবরে জানানো হয়েছে, এ বছরের জানুয়ারি মাসে বৃটেনের সাবেক প্রধানমন্ত্রী বরিস জনসনের সুপারিশে বিবিসির চেয়ারম্যান হিসেবে নিয়োগ পান রিচার্ড শার্প। কিন্তু তিনি চেয়ারম্যান হওয়ার পরই অভিযোগ উঠে যে, এর আগে তিনি নিজের প্রভাব খাটিয়ে এবং সরকারি নিয়মনীতিকে পাশ কাটিয়ে বরিস জনসনকে ৮ লাখ পাউন্ড বা সাড়ে ১০ কোটি টাকা ব্যাংক ঋণ পেতে মধ্যস্থতা করেছিলেন। বরিসকে সহায়তা করার এক সপ্তাহের মধ্যেই বিবিসির চেয়ারম্যানের পদ পান শার্প। ফলে সন্দেহ আরও জোরদার হয়।

এই অভিযোগ ওঠার পর তা নিয়ে তদন্ত শুরু করে বৃটিশ সরকারের ব্যাংক ঋণবিষয়ক পর্যবেক্ষক সংস্থা। তদন্তে বিবিসি চেয়ারম্যানের বিরুদ্ধে ওঠা অভিযোগের সত্যতা প্রমাণিত হয়। তার জেরেই শুক্রবার পদত্যাগপত্র জমা দিয়েছেন শার্প।

স্কাই নিউজ জানিয়েছে, সাবেক প্রধানমন্ত্রী বরিস জনসনের সঙ্গে কোম্পানির চেয়ারম্যানের এই ‘গোপন বোঝাপড়া’ প্রকাশ্যে আসার পর থেকে ব্যাপকভাবে বিব্রত ও ক্ষুব্ধ বোধ করছেন বিবিসির বৃটেন শাখার কর্মীরা। তবে এখনই বিদায় নিচ্ছেন না শার্প। নতুন চেয়ারম্যান দায়িত্ব গ্রহণের আগ পর্যন্ত দায়িত্ব পালন করে যাবেন তিনি।

বিডি প্রতিদিন/জুনাইদ আহমেদ



এই পাতার আরো খবর