ঢাকা, রবিবার, ২৮ জুলাই, ২০২৪

আজকের পত্রিকা

দুঃসংবাদ, পাঁচ বছরে চাকরি কমবে ১ কোটি ৪০ লাখ: ডব্লিউইএফ
অনলাইন ডেস্ক
প্রতীকী ছবি

বিশ্বজুড়ে চলছে অর্থনৈতিক মন্দা। পরিস্থিতির সঙ্গে মানিয়ে নিতে এরই মধ্যে ফেসবুক, টুইটার, গুগলসহ বড় বড় টেক কোম্পানিগুলো শুরু করেছে ছাঁটাই প্রক্রিয়া। এর মাঝেই আরও দুঃসংবাদ দিল ওয়ার্ল্ড ইকনোমিক ফোরাম (ডব্লিউইএফ)।

সংস্থাটি জানিয়েছে, আগামী পাঁচ বছরে ১ কোটি ৪০ লাখ চাকরি কমবে। গত রবিবার ডব্লিউইএফ এক প্রতিবেদনে এ তথ্য জানায়। এর কারণ হিসেবে অর্থনৈতিক দুর্বলতা ও কৃত্রিম বুদ্ধিমত্তার (এআই) ব্যবহারের কথা বলা হয়েছে।

ডব্লিউইএফের প্রতিবেদনটি ৮০০’র বেশি কোম্পানির অংশগ্রহণে একটি জরিপের ওপর করা হয়েছে। সেখানে বলা হয়েছে, আগামী ২০২৭ বছরের মধ্যে ৬ কোটি ৯০ লাখ নতুন চাকরি সৃষ্টি হবে বলে আশা করা হচ্ছে। অপরদিকে ৮ কোটি ৩০ লাখ চাকরি হারার শঙ্কা করা হচ্ছে। অর্থাৎ ১ কোটি ৪০ লাখ চাকরি হারিয়ে যাবে, যা বর্তমান কর্মসংস্থানের ২ শতাংশ। 

ডব্লিউইএফ’র তথ্যমতে, ২০২৭ সালের মধ্যে চ্যাটজিপিটির মতো এআই’র ব্যবহার ৩০ শতাংশ বাড়বে বলে পূর্বাভাস দিয়েছেন বিশেষজ্ঞরা। এরইমধ্যে ৩৪ শতাংশ ব্যবসাসম্পর্কিত কাজ যন্ত্রের সাহায্যে করা হচ্ছে।

এদিকে কোম্পানিগুলোকে কর্মী নিয়োগের ক্ষেত্রে দক্ষতা পুনর্বিবেচনা করতে হবে জানিয়ে ডব্লিউইএফ জানিয়েছে, কম্পিউটার প্রোগ্রামিংয়ের চেয়ে ‘এআই টুল ব্যবহারে দক্ষতা’ এখন কোম্পানিগুলোতে বড় করে দেখা হচ্ছে। সূত্র: সিএনএন

বিডি প্রতিদিন/কালাম



এই পাতার আরো খবর