ঢাকা, বৃহস্পতিবার, ১৮ জুলাই, ২০২৪

আজকের পত্রিকা

ইউক্রেনকে আরও ১২০ কোটি ডলার মার্কিন সামরিক সহায়তা ঘোষণা
অনলাইন ডেস্ক
এই সহায়তায় রাশিয়ার বিরুদ্ধে যুদ্ধ করার জন্য প্রয়োজনীয় গোলাবারুদের যোগান নিশ্চিত হবে

ইউক্রেন যখন রাশিয়ার বিরুদ্ধে পালটা সামরিক অভিযান চালানোর প্রস্তুতি নিচ্ছে তখন দেশটিকে আরও ১২০ কোটি ডলারের সামরিক সহায়তা দেওয়ার ঘোষণা দিয়েছে মার্কিন যুক্তরাষ্ট্র।

 মঙ্গলবার ওয়াশিংটন এই সামরিক সহায়তা প্যাকেজ ঘোষণা করে।

এর ফলে ইউক্রেনের বিমান প্রতিরক্ষা ব্যবস্থা শক্তিশালী হবে এবং রাশিয়ার বিরুদ্ধে যুদ্ধ করার জন্য প্রয়োজনীয় গোলাবারুদের যোগান নিশ্চিত হবে বলে মনে করা হচ্ছে। 

মার্কিন প্রতিরক্ষার দপ্তর এক বিবৃতিতে বলেছে, প্রতিরক্ষা বিভাগ একটি নিরাপত্তা সহযোগিতা প্যাকেজ ঘোষণা করেছে যার মধ্যদিয়ে ইউক্রেনের প্রতি আমেরিকার দৃঢ় সমর্থন ফুটে উঠেছে। এই প্যাকেজ ইউক্রেনের বিমান প্রতিরক্ষা ব্যবস্থা এবং প্রয়োজনীয় গোলাগুলির সরবরাহ নিশ্চিত করবে। ইউক্রেন সিকিউরিটি অ্যাসিস্ট্যান্স ইনিসিয়েটিভ-এর আওতায় ১২০ কোটি ডলারের এই প্যাকেজ সরবরাহ করা হচ্ছে।

সামরিক সহায়তা প্যাকেজে রয়েছে ১৫৫ মিলিমিটার কামানের গোলা, অতিরিক্ত বিমান প্রতিরক্ষা ব্যবস্থা, রকেট ও ক্ষেপণাস্ত্র, ড্রোন এবং এয়ার ডিফেন্স লঞ্চার ও রাডার।

মার্কিন সামরিক সহায়তা প্যাকেজের আওতায় প্রতিরক্ষা বিভাগ সরাসরি এসব অস্ত্র সরবরাহ না করে বরং অস্ত্র নির্মাতা প্রতিষ্ঠানগুলোর কাছ থেকে অস্ত্র ও গোলাবারুদ কিনবে। সূত্র: সিএনএন

বিডিপ্রতিদিন/কবিরুল



এই পাতার আরো খবর