ঢাকা, বুধবার, ১৭ জুলাই, ২০২৪

আজকের পত্রিকা

বাখমুতে অবসরপ্রাপ্ত মার্কিন সেনা নিহত : ওয়াগনার প্রধান
অনলাইন ডেস্ক

ইউক্রেনের বাখমুত শহরে রুশ আর্টিলারির আঘাতে নিহত হয়েছেন ইউএস আর্মি স্পেশাল ফোর্সের একজন অবসরপ্রাপ্ত সেনা।

মঙ্গলবার রাশিয়ার বেসরকারি ভাড়াটে গ্রুপ ওয়াগনার প্রধান ইয়েভজেনি প্রিগোজিন বলেছেন, ইউক্রেনের পূর্বাঞ্চলে দেশটির সেনাদের সাথে যুদ্ধে এক মার্কিন স্বেচ্ছাসেবক নিহত হয়েছে।

মঙ্গলবার মার্কিন গণমাধ্যম সিএনএন’র এক প্রতিবেদনে বলা হয়েছে, অবসরপ্রাপ্ত মার্কিন আর্মি স্টাফ সার্জেন্ট নিকোলাস মাইমার বাখমুতের একটি বিল্ডিংয়ে ছিলেন। যেটি আর্টিলারি ফায়ারে আঘাতের পর ধসে পড়ে। তিনি অলাভজনক AFGFree-এর প্রতিষ্ঠাতা। এই প্রতিষ্ঠানের সঙ্গে নিকোলাস মাইমার ইউক্রেনে কাজ করছিলেন।

রাশিয়ার সামরিক ব্লগারদের পোস্ট করা এক ভিডিওতে ইয়েভজেনি প্রিগোজিন একটি ভবনের ধ্বংসস্তুপের মধ্যে পড়ে থাকা একজনের লাশ দেখান। এটি এক মার্কিন নাগরিকের লাশ বলে তিনি উল্লেখ করেন।

ভিডিও ক্লিপটিতে দেখা যাচ্ছে, ওয়াগনার প্রধান রাতে তার লোকদের সাথে হাঁটছেন এবং এ সময় বিষ্ফোরণের শব্দ শোনা যায়। এটি কোথায় বা কখন ভিডিও করা হয়েছে তা জানা যায়নি।

লাশের পাশে দাঁড়িয়ে প্রিগোজিন বলেন, ‘তিনি আমাদের মোকাবেলা করতে এসেছেন। তিনি যুক্তরাষ্ট্রের নাগরিক।’ লাশটির পেটে ক্ষত রয়েছে বলে মনে হচ্ছে।

ওয়াগনার প্রধান বলেন, ‘আমরা তার মরদেহ যুক্তরাষ্ট্রে ফিরিয়ে দেব। আমরা মার্কিন পতাকা দিয়ে জড়িয়ে একটি কফিনে মরদেহ রাখবো। আর এসব করবো সম্মানের সাথে, কারণ তিনি দাদার বিছানায় মারা যাননি, তিনি মারা গেছেন যুদ্ধক্ষেত্রে।’

প্রিগোজিনের আধা-সামরিক গ্রুপ বাখমুতে রক্তক্ষয়ী যুদ্ধে সামনের সারিতে থেকে লড়াই করছে। বাখমুত হচ্ছে ইউক্রেনের পূর্বাঞ্চলের একটি গুরুত্বপূর্ণ শহর।

সূত্র : সিএনএন।

বিডি-প্রতিদিন/বাজিত



এই পাতার আরো খবর