ঢাকা, বুধবার, ২৪ জুলাই, ২০২৪

আজকের পত্রিকা

বৃহত্তর পরিবহন নেটওয়ার্ক সম্পন্ন করতে ইরান, রাশিয়ার চুক্তি
অনলাইন ডেস্ক
ইরানের সড়ক রক্ষণাবেক্ষণ ও পরিবহন সংস্থার মন্ত্রী মেহরদাদ বজরপাশ এবং তার রুশ সহপক্ষ ভিটালি সাভেলিভকে একটি চুক্তিতে স্বাক্ষর করছেন

ইরান ও রাশিয়া পশ্চিম সমুদ্রপথ এড়িয়ে উপসাগর ও ভারতের সাথে সংযোগকারী একটি বাণিজ্যিক পরিবহন নেটওয়ার্কের চূড়ান্ত অংশ নির্মাণে সহযোগিতা করতে সম্মত হয়েছে।

ইরানের পরিবহন মন্ত্রী মেহরদাদ বজরপাশ তেহরানে তার রুশ সহপক্ষের সাথে বুধবার চুক্তিতে স্বাক্ষর করেছেন।তিনি জানান, ইরানের উত্তরে ১৬৪ কিলোমিটার রেলপথের নির্মাণ কাজ তিন বছরের মধ্যে শেষ হবে।

রাশিয়ার উত্তর-পূর্বাঞ্চল থেকে আজারবাইজান হয়ে ইরানের দক্ষিণ উপকূলরেখা এবং সমুদ্রপথে ভারতে যাওয়ার আন্তর্জাতিক উত্তর-দক্ষিণ পরিবহন করিডোর (INSTC) এর একমাত্র যোগাযোগ ব্যবস্থা যেটি বর্তমানে নেই।

রাশিয়া এবং ইরান উভয়ই আন্তর্জাতিক নিষেধাজ্ঞার আওতায় রয়েছে যা বাণিজ্যকে সীমিত করে রেখছে।

প্রায় ৭,২০০ কিলোমিটার জুড়ে জাহাজ, রেল এবং সড়ক পথের মালবাহী নেটওয়ার্কটি ভূমধ্যসাগর এবং লোহিত সাগরের মধ্যবর্তী সুয়েজ খাল এড়িয়ে গেছে। অন্যথায় তা রাশিয়ার কিছু সমুদ্রবাহিত পণ্য পরিবহন করতো।

ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসি, যিনি স্বাক্ষর অনুষ্ঠানে যোগ দিয়েছিলেন এবং রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন, যিনি ভিডিও কনফারেন্সের মাধ্যমে সেখানে বক্তব্য রাখেন, উভয়ই চুক্তির অর্থনৈতিক সুযোগের প্রশংসা করেছেন।

সূত্র : ভয়েস অব আমেরিকা

বিডি প্রতিদিন/জুনাইদ আহমেদ



এই পাতার আরো খবর