ঢাকা, বৃহস্পতিবার, ১৮ জুলাই, ২০২৪

আজকের পত্রিকা

শপথ নিলেন কর্ণাটকের মুখ্যমন্ত্রী সিদ্দারামাইয়া
দীপক দেবনাথ, কলকাতা

কংগ্রেস নেতা সিদ্দারামাইয়া ভারতের কর্ণাটক রাজ্যের মুখ্যমন্ত্রী হিসেবে শপথ নিয়েছেন। তার সাথে উপমুখ্যমন্ত্রী হিসেবে শপথ পড়েছেন কর্ণাটক রাজ্য কংগ্রেসের সভাপতি ডি কে শিবকুমার।

আজ শনিবার বেঙ্গালুরুর কান্তিরভা স্টেডিয়ামে শপথ নেন তারা। তাদের শপথ বাক্য পাঠ করান রাজ্যপাল থোয়ারচাঁদ গেহলট। শপথ গ্রহণ অনুষ্ঠানের আগে জাতীয় সংগীত পরিবেশন করা হয়। 

এনিয়ে দ্বিতীয়বারের মতো মুখ্যমন্ত্রীর পদে বসলেন ৭৫ বছর বয়সী এই রাজনীতিবিদ। এর আগে ২০১৩ সালে প্রথমবারের জন্য মুখ্যমন্ত্রী হয়েছিলেন সিদ্ধারামাইয়া। 

মুখ্যমন্ত্রী এবং উপ মুখ্যমন্ত্রীর পাশাপাশি নতুন মন্ত্রিসভায় ক্যাবিনেট মন্ত্রী হিসাবে শপথ নিয়েছেন কংগ্রেসের আরও ৮ বিধায়ক। এরা হলেন, ড. জি পরমেশ্বর, কে.জে জর্জ,  কে এইচ মুনিয়াপ্পা, সতীশ জারকিহোলি, রামালিঙ্গ রেড্ডি, প্রিয়াঙ্ক খাড়গে, এমবি পাতিল, জামির আহমেদ। 

এদিনের শপথ গ্রহণ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন কংগ্রেস সভাপতি মল্লিকার্জুন খাড়গে, কংগ্রেস নেতা রাহুল গান্ধী, দলের অন্যতম সাধারণ সম্পাদক প্রিয়াঙ্কা গান্ধী, রাজস্থানের মুখ্যমন্ত্রী অশোক গেহলট, ছত্তিশগড়ের মুখ্যমন্ত্রী ভূপেশ বাঘেল, হিমাচল প্রদেশের মুখ্যমন্ত্রী সুখবিন্দর সিং সুখু, বিহারের মুখ্যমন্ত্রী নীতিশ কুমার, বিহারের উপ মুখ্যমন্ত্রী তেজস্বী যাদব, তামিলনাড়ুর মুখ্যমন্ত্রী ও দ্রাবিরা মুনেত্রা কাঝাগাম (ডিএমকে) প্রধান এমকে স্টালিন, মধ্যপ্রদেশের সাবেক মুখ্যমন্ত্রী কমলনাথ, জম্মু-কাশ্মীরের সাবেক মুখ্যমন্ত্রী ও 'পিপল ডেমোক্রেটিক পার্টি' (পিডিপি) প্রধান মেহেবুবা মুফতি, 'ন্যাশনালিস্ট কংগ্রেস পার্টি' (এনসিপি) প্রধান শারদ পাওয়ার, ন্যাশনাল কনফারেন্স (এনসি) প্রধান ফারুক আব্দুল্লাহ, অভিনেতা কমল হাসান প্রমুখ। 

শপথ অনুষ্ঠানের পর কংগ্রেস নেতা রাহুল গান্ধী বলেন ‘রাজ্যে কংগ্রেসকে জিতিয়ে আনার জন্য আমি কর্ণাটকের মানুষকে ধন্যবাদ জানাতে চাই। আমরা সত্যের পক্ষে দাঁড়িয়েছিলাম এবং গরিব মানুষদের পাশে দাঁড়িয়ে ছিলাম তার কারণে আমাদের এই জয়। গত পাঁচ বছরে বিজেপির শাসনকালে কর্ণাটকের মানুষ নানা সমস্যার মুখে পড়তে হয়েছে। নির্বাচনী ইশতেহার অনুযায়ী আমরা আমাদের পাঁচটি প্রতিশ্রুতি পূরণ করব।

কর্ণাটক রাজ্যে বিজেপিকে হারিয়ে বড় জয় পায় কংগ্রেস। ২২৪ সদস্যের বিধানসভায় ১৩৫ আসন পেয়েছে কংগ্রেস, বিজেপি পেয়েছে ৬৬।

 

বিডি প্রতিদিন/নাজমুল



এই পাতার আরো খবর