ঢাকা, মঙ্গলবার, ২৩ জুলাই, ২০২৪

আজকের পত্রিকা

৫০০ অভিবাসনপ্রত্যাশী বহনকারী নৌকা ভূমধ্যসাগরে নিখোঁজ
অনলাইন ডেস্ক
ইতালীয় এনজিও ইমার্জেন্সি বলেছে, তাদের লাইফ সাপোর্ট শিপ এবং অন্য একটি মানবিক জাহাজ ওশান ভাইকিং এখন পর্যন্ত ভূমধ্যসাগরে ৫০০ জন নিখোঁজ শরণার্থী নৌকাটি খুঁজে পায়নি। আল জাজিরার ফাইল ছবি

ভূমধ্যসাগরে নিখোঁজ হয়ে গেছে প্রায় ৫০০ অভিবাসনপ্রত্যাশী বহনকারী একটি নৌকা। তাদের মধ্যে সদ্যজাত শিশু ও সন্তানসম্ভবা নারীও রয়েছেন। দুটি মানবাধিকার সংস্থার বরাতে এই খবর প্রকাশ করেছে আল-জাজিরা। 

ইতালীয় এনজিও ইমার্জেন্সি বৃহস্পতিবার বলেছে, জাহাজ লাইফ সাপোর্ট ও ওশান ভাইকিং এবং আরও একটি দাতব্য জাহাজ ২৪ ঘণ্টা ধরে নিঁখোজ নৌকাটি খুঁজছে। তবে হদিস মেলেনি।

বিপদে পড়া অভিবাসনপ্রত্যাশীদের ডাকে সাড়া দেওয়া গোষ্ঠী অ্যালার্ম ফোন শুক্রবার বলেছে, বুধবার সকালে তারা নৌকাটির সঙ্গে যোগাযোগ হারিয়ে ফেলে। তখন মাল্টা এবং ইতালির দক্ষিণাঞ্চলীয় দ্বীপ সিসিলি থেকে ৪০০ কিলোমিটার দূরে, লিবিয়ার বেনগাজি বন্দর থেকে ৩২০ কিলোমিটার উত্তরে ইঞ্জিন বিকল অবস্থায় ভাসছিল নৌকাটি।

ইমার্জেন্সির এক মুখপাত্র শুক্রবার বলেন, ‘উদ্ধার তৎপরতা চলছে। ওই নৌকায় থাকা লোকদের হয়তো অন্য কোনো নৌকায় তুলে নেওয়া হয়েছে কিংবা তারা ইঞ্জিন ঠিক করে সিসিলির দিকে যেতে পারেন।’

এদিকে ইতালির কোস্টগার্ড বৃহস্পতিবার জানিয়েছে, দুটি পৃথক অভিযানে ৪৭৩ জন এবং ৬৭১ জনকে উদ্ধার করা হয়েছে। তবে অ্যালার্ম ফোন বলেছে, উদ্ধাররা নিখোঁজ নৌকায় থাকাদের কেউ নন।

বিডি প্রতিদিন/জুনাইদ আহমেদ



এই পাতার আরো খবর