ঢাকা, বুধবার, ২৪ জুলাই, ২০২৪

আজকের পত্রিকা

ভারত ও পাকিস্তানে প্রভাব পড়তে পারে
‘বিপর্যয়’ এখন ‘অতি শক্তিশালী’ ঘূর্ণিঝড়, ১৫ জুন আঘাত হানতে পারে
অনলাইন ডেস্ক
এই ঘূর্ণিঝড়ের প্রভাবে সমুদ্র উত্তাল হয়ে উঠেছে। ঘূর্ণিঝড় ‘বিপর্যয়’ এর নামকরণ করেছে বাংলাদেশ। ছবি : পিটিআই

ঘূর্ণিঝড় বিপর্যয়ের প্রভাব পড়তে পারে ভারতীয় উপকূলেও। ক্রমেই উত্তর মুখে অগ্রসর হচ্ছে এই ঘূর্ণিঝড়। আগামী কয়েকদিনের মধ্যেই ভারতের উপকূলের আরও কাছে চলে আসবে ঘূর্ণিঝড়টি।

ইতোমধ্যেই শক্তি বাড়িয়ে এই ঘূর্ণিঝড় ‘অতি শক্তিশালী’ ঝড়ে পরিণত হয়েছে। এই আবহে এই ঘূর্ণিঝড়ের ল্যান্ডফলের সময় ও স্থানের আপডেট দিল ভারতের আবহাওয়া অধিদপ্তর (আইএমডি)।

আইএমডি জানিয়েছে, ঘূর্ণিঝড় বিপর্যয় ইতোমধ্যেই অতি শক্তিশালী ঝড়ে পরিণত হয়েছে। এটি ৯ কিমি প্রতি ঘণ্টা বেগে উত্তর দিকে অগ্রসর হচ্ছে। আগামী ১৫ জুন, বৃহস্পতিবার এই ঘূর্ণিঝড়ের ল্যান্ডফল ঘটতে পারে। সেই সময় এই ঘূর্ণিঝড়ের সর্বোচ্চ গতিবেগ ১৯৫ কিমি প্রতি ঘণ্টা হতে পারে।

সংস্থাটি আরও জানিয়েছে, ঘূর্ণিঝড় বিপর্যয় ১৫ জুন দুপুরের দিকে সৌরাষ্ট্র ও কচ্ছের ওপর দিয়ে যাবে। গুজরাটের মান্ডভি এবং পাকিস্তানের করাচির মধ্য দিয়ে পাকিস্তানি উপকূলে আছড়ে পড়তে পারে বিপর্যয়। বর্তমানে এই ঘূর্ণিঝড় মুম্বাইয়ের ৫৮০ কিমি পশ্চিম-দক্ষিণপশ্চিমে, পোরবন্দরের ৪৮০ কিমি দক্ষিণ-দক্ষিণপশ্চিমে এবং করাচির ৭২০ কিমি দক্ষিণে অবস্থান করছে।

এই ঘূর্ণিঝড়ের প্রভাবে সমুদ্র উত্তাল হয়ে উঠেছে। করাচি বন্দরের তরফে লাল সতর্কতা জারি করা হয়েছে।

এদিকে ঘূর্ণিঝড়ের জেরে কেরালার তিরুঅনন্তপুরম, কোল্লাম, পাথানামথিট্টা, আলাপ্পুজহা, কোট্টায়াম, ইদ্দুকি এবং কোঝিকোড়ে হলুদ সতর্কতা জারি ছিল। কর্ণাটক, গোয়া, মহারাষ্ট্রের উপকূলীয় অঞ্চলে বৃষ্টির সম্ভাবনা রয়েছে এই ঘূর্ণিঝড়ের জেরে। এই আবহে আরব সাগরের উপকূলবর্তী এলাকাগুলোতে মৎস্যজীবীদের জন্য সতর্কবার্তা জারি করেছে আবহাওয়া অফিস।

সূত্র : হিন্দুস্তান টাইমস

বিডি প্রতিদিন/জুনাইদ আহমেদ



এই পাতার আরো খবর