ঢাকা, শুক্রবার, ১৯ জুলাই, ২০২৪

আজকের পত্রিকা

বেইজিংয়ে ফিলিস্তিনের প্রেসিডেন্ট মাহমুদ আব্বাস
অনলাইন ডেস্ক
বিশ্বের দ্বিতীয় বৃহত্তম অর্থনীতির দেশে মাহমুদ আব্বাসের এটা পঞ্চম সফর

ফিলিস্তিনের প্রেসিডেন্ট মাহমুদ আব্বাস চার দিনের রাষ্ট্রীয় সফরে বেইজিং পৌঁছেছেন। চীনের রাষ্ট্রীয় গণমাধ্যমে এই খবর প্রকাশ করা হয়েছে।

খবর অনুসারে, মাহমুদ আব্বাস চীনে আগামী শুক্রবার পর্যন্ত অবস্থান করবেন। বিশ্বের দ্বিতীয় বৃহত্তম অর্থনীতির দেশে মাহমুদ আব্বাসের এটা পঞ্চম সফর।

ফিলিস্তিনের সংবাদমাধ্যম ওয়াফার খবরে বলা হয়েছে, সফরে আব্বাস চীনের প্রেসিডেন্ট শি জিনপিংয়ের সঙ্গে সাক্ষাৎ করবেন।

দুই প্রেসিডেন্ট ফিলিস্তিন সংক্রান্ত বিষয়ের সর্বশেষ অগ্রগতি নিয়ে আলোচনা করবেন বলে মনে করা হচ্ছে। একইসঙ্গে তারা আঞ্চলিক এবং পারস্পরিক উদ্বেগপূর্ণ আন্তর্জাতিক বিষয়াদি নিয়েও আলোচনা করবেন।

আব্বাস চীনের প্রধানমন্ত্রী লি কিয়াংয়ের সঙ্গেও সাক্ষাৎ করবেন। 

চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র ওয়াং ওয়েনবিন ফিলিস্তিনের প্রেসিডেন্ট মাহমুদ আব্বাসকে ‘চীনের জনগণের ভালো বন্ধু’ বলে উল্লেখ করেছেন। তিনি বলেছেন, চীন সর্বদা ফিলিস্তিনি জনগণের বৈধ জাতীয় অধিকারের প্রতি সমর্থন ব্যক্ত করেছে। 

গত এপ্রিলে চীনের পররাষ্ট্রমন্ত্রী কিন গ্যাং ইসরায়েলের পররাষ্ট্রমন্ত্রী এবং ফিলিস্তিনের পররাষ্ট্রমন্ত্রীকে টেলিফোনে বলেছিলেন, তার দেশ ইসরায়েল-ফিলিস্তিনের মধ্যে শান্তি আলোচনায় মধ্যস্থতা করতে ইচ্ছুক।

সম্প্রতি সৌদি আরব ও ইরানের মধ্যে কূটনৈতিক সম্পর্ক আরম্ভে মধ্যস্থতা করেছে চীন। বিশ্লেষকরা বলছেন, মধ্যপ্রাচ্যে চীন নতুন মধ্যস্থতাকারী শক্তি হিসেবে আবির্ভূত হয়েছে।

বিডিপ্রতিদিন/কবিরুল



এই পাতার আরো খবর