ঢাকা, শুক্রবার, ১৯ জুলাই, ২০২৪

আজকের পত্রিকা

রবীন্দ্রনাথ ঠাকুরের হাতের লেখা দুষ্প্রাপ্য চিঠি নিলামে বিক্রি
অনলাইন ডেস্ক
রবীন্দ্রনাথ ঠাকুর। ফাইল ছবি

রবীন্দ্রনাথ ঠাকুরের হাতে লেখা দুষ্প্রাপ্য একটি চিঠি অনলাইনে নিলামে ২১ লাখ রুপিতে বিক্রি হয়েছে। গত সপ্তাহে নিলাম হাউজ অষ্টগুরু'র 'কালেক্টর'স চয়েস' মডার্ন ইন্ডিয়ান আর্ট শীর্ষক নিলামে এই চিঠিটিও তোলা হয়েছিল। 

সত্যভূষণ সেনকে লেখা এই চিঠিতে রবীন্দ্রনাথ ঠাকুর তার ছোটগল্পগুলো ইংরেজিতে অনুবাদের বিষয়ে আপত্তি জানিয়েছিলেন। নিলামকারী প্রতিষ্ঠান ধারণা করেছিল, চিঠিটি নিলামে ২-৩ লাখ রূপিতে বিক্রি হতে পারে। কিন্তু তার চাইতেও সাত গুণ বেশি দামে বিক্রি হয়েছে এটি। একাধিক শিল্প সংগ্রাহকের মধ্যে প্রতিযোগিতার পর ২১ লাখ ১৩ হাজার ২১২ রুপিতে বিক্রি হয়েছে এটি। গত ২১-২২ জুন অনুষ্ঠিত হয়েছিল অষ্টগুরুর দুই দিনের অনলাইন নিলাম।

চিঠিতে দেওয়া তারিখ থেকে জানা যায়, রবীন্দ্রনাথ ঠাকুর ১৯৩০ সালের ৩ জানুয়ারি এই চিঠিটি লিখেছেন সত্যভূষণ সেনকে। তিনি চিঠিতে বলেছেন, পাঠকেরা তার ছোটগল্পগুলো ইংরেজিতে অনুবাদ করার বিষয়টি ভালোভাবে গ্রহণ করেনি। তিনি আরও বলেন, পাঠকেরা এই গল্পগুলো ইংরেজিতে পড়ে তেমন উপভোগ করবে না, যেহেতু তৎকালীন ইংরেজি লেখকদের চেয়ে তার লেখনীর ধরন আলাদা ছিল।

টাইমস অব ইন্ডিয়ার প্রতিবেদনে বলা হয়েছে, অষ্টগুরু অকশন হাউজের সিনিয়র ভাইস-প্রেসিডেন্ট সানি চন্দিরামানি জানিয়েছেন, সংগ্রাহকদের কাছে রবীন্দ্রনাথ ঠাকুরের লেখা চিঠিপত্রর চাহিদা সবসময়ই অনেক বেশি।

"এর কারণ হচ্ছে, এ ধরনের হাতে লেখা চিঠিপত্র খুব কমই পাওয়া যায়। আমরা খুবই খুশি যে অতীতেও আমাদের কিছু নিলামে আমরা রবীঠাকুরের কিছু চিঠি ও চিত্রকর্ম সংগ্রাহকদের দিতে পেরেছি। বৃহত্তর অর্থে চিন্তা করলে, এই জিনিসগুলো খুবই দুষ্প্রাপ্য। আর চিঠিতে তিনি সরাসরি সাহিত্য নিয়ে কথা বলেছেন, তাই এই চিঠিটা আরও গুরুত্বপূর্ণ", বলেন চন্দিরামানি।

সূত্র : টাইমস অব ইন্ডিয়া

বিডি প্রতিদিন/জুনাইদ আহমেদ



এই পাতার আরো খবর