ঢাকা, শুক্রবার, ১৯ জুলাই, ২০২৪

আজকের পত্রিকা

দাঙ্গা থামাতে ৪০ হাজার পুলিশ কর্মকর্তা নামাচ্ছে ফ্রান্স
অনলাইন ডেস্ক
বিদ্যালয় ও পুলিশ স্টেশন লক্ষ্য করে হামলা করেছেন বিক্ষোভকারীরা

ফ্রান্সের রাজধানী প্যারিসের একটি তল্লাশিচৌকিতে পুলিশের গুলিতে কিশোর নিহত হওয়ার জেরে বিক্ষোভ চলছেই। বুধবার দ্বিতীয় দিনের মতো রাতভর বিক্ষোভ হয়। বৃহস্পতিবারও বিক্ষোভের প্রস্তুতি চলছে। বিক্ষোভ থামাতে ৪০ হাজার পুলিশ কর্মকর্তা নামাচ্ছে কর্তৃপক্ষ।

স্বরাষ্ট্রমন্ত্রী জেরাল্টা ডার্মেনিন সাংবাদিকদের জানিয়েছেন, বৃহস্পতিবার ফ্রান্সজুড়ে ৪০ হাজার পুলিশ কর্মকর্তা মোবিলাইজড করা হবে। গতকাল ৯ হাজার পুলিশ কর্মকর্তা নিয়োগ করা হয়। তবে জরুরি অবস্থা জারি করা হবে না বলে জানিয়েছেন তিনি। 

এদিকে বিভিন্ন শহর থেকে অন্তত ১৮০ বিক্ষোভকারীকে গ্রেফতার করা হয়েছে। স্বরাষ্ট্রমন্ত্রী জানিয়েছেন, বিভিন্ন শহরের টাউন হল, বিদ্যালয় ও পুলিশ স্টেশন লক্ষ্য করে হামলা করেছেন বিক্ষোভকারীরা। তিনি একে ‘ভয়াবহ সহিংসতা’ অভিহিত করেছেন। বিভিন্ন স্থানে পুলিশের সঙ্গে বিক্ষোভকারীদের সংঘর্ষের ঘটনাও ঘটেছে।

এমন পরিস্থিতিতে প্রেসিডেন্ট এমানুয়েল ম্যাক্রন আজ বৃহস্পতিবার জরুরি বৈঠক ডেকেছেন। এর আগে প্রেসিডেন্ট এ ঘটনাকে ‘ক্ষমার অযোগ্য’ অভিহিত করেছেন। তিনি বলেছেন, কোনোভাবেই এ ঘটনাকে ‘সমর্থন করা যায় না’।

গত মঙ্গলবার প্যারিসের তল্লাশিচৌকিতে ১৭ বছর বয়সী নাহেল নামের এক কিশোর পুলিশের গুলিতে নিহত হয়। পুলিশের পক্ষ থেকে দাবি করা হয়, নির্দেশনা না মেনে পালিয়ে যাওয়ার সময় ওই কিশোরকে গুলি করা হয়।

বিডিপ্রতিদিন/কবিরুল



এই পাতার আরো খবর