ঢাকা, বুধবার, ১৭ জুলাই, ২০২৪

আজকের পত্রিকা

গোপনে ইউক্রেন সফর করেছেন সিআইএ প্রধান
অনলাইন ডেস্ক
সিআইএর পরিচালক উইলিয়াম বার্নস

সম্প্রতি গোপনে ইউক্রেন সফর করে গেছেন যুক্তরাষ্ট্রের কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা সিআইএর পরিচালক উইলিয়াম বার্নস। তিনি দেশটির প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি ও গোয়েন্দা কর্মকর্তাদের সঙ্গে বৈঠক করেন।

শুক্রবার মার্কিন এক কর্মকর্তা বিষয়টি নিশ্চিত করেছেন।

এমন সময় সিআইএপ্রধান এই সফর করেছেন, যখন ইউক্রেনের বাহিনীগুলো দেশটির পূর্ব ও দক্ষিণাঞ্চলে রুশ বাহিনীর বিরুদ্ধে পাল্টা হামলা চালাচ্ছিল। কয়েক সপ্তাহের গুঞ্জনের পর গত মাসের শুরুর দিকে এ হামলা শুরু করে কিয়েভ।

ওই মার্কিন কর্মকর্তা বলেন, রাশিয়ার আগ্রাসনের বিরুদ্ধে নিজেদের রক্ষায় ইউক্রেনকে গোয়েন্দা তথ্য দিয়ে সহায়তা করার যুক্তরাষ্ট্রের অঙ্গীকার এই সফরে পুনর্ব্যক্ত করেন বার্নস।

সিআইএপ্রধানের এই সফর নিয়ে ওয়াশিংটন পোস্ট প্রথম সংবাদ প্রকাশ করে। মার্কিন সংবাদমাধ্যমটির প্রতিবেদন অনুযায়ী, রাশিয়ার দখলে থাকা অঞ্চল ফিরে পাওয়া এবং বছরের শেষ নাগাদ যুদ্ধবিরতি আলোচনা শুরুর পরিকল্পনার বিষয়টি বার্নসের সঙ্গে বৈঠকে তুলেছেন ইউক্রেনের কর্মকর্তারা।

জুনে এই সফর হয়েছে বলে ওয়াশিংটন পোস্ট-এর প্রতিবেদনে বলা হয়। ওই মার্কিন কর্মকর্তা বলেন, রাশিয়ার আগ্রাসন শুরুর পর বার্নস নিয়মিত এ ধরনের সফর করে থাকেন। এক বছরের বেশি সময় আগে এই আগ্রাসন শুরু করে রাশিয়া।

বিডিপ্রতিদিন/কবিরুল



এই পাতার আরো খবর