ঢাকা, বুধবার, ১৭ জুলাই, ২০২৪

আজকের পত্রিকা

এক দিনে কতটি টুইট পড়া যাবে, নির্ধারণ করে দিল কর্তৃপক্ষ
অনলাইন ডেস্ক
টুইটার এর লোগো

সামাজিক যোগাযোগমাধ্যম টুইটার ব্যবহারকারীরা এক দিনে কতটি টুইট পড়তে পারবেন, তার একটি অস্থায়ী সীমা নির্ধারণ করে দেওয়া হয়েছে।  রবিবার এই সামাজিক যোগাযোগমাধ্যমটির মালিক ইলন মাস্ক এ ঘোষণা দিয়েছেন।

টুইটারে ইলন মাস্ক লিখেছেন, ভেরিফায়েড নয়— এমন অ্যাকাউন্ট থেকে দিনে সর্বোচ্চ ৬০০টি পোস্ট পড়া যাবে। আর ভেরিফায়েড নয়, এমন নতুন অ্যাকাউন্ট থেকে পড়া যাবে ৩০০ পোস্ট। তবে ভেরিফায়েড অ্যাকাউন্টের ক্ষেত্রে দৈনিক পোস্ট পড়ার সংখ্যা হবে ৬ হাজার।  

ইলন মাস্ক জানিয়েছেন, ব্যবহারকারীদের তথ্য–উপাত্ত হাতিয়ে নেওয়া ‘চরম সীমায় পৌঁছেছে’। এটা মোকাবিলার জন্য ব্যবহারকারীদের পোস্ট পড়ার এমন সীমা অস্থায়ীভাবে নির্ধারণ করে দেওয়া হয়েছে।  

গত শুক্রবার ব্যবহারকারীদের অনেকে টুইট দেখতে গেলে তাদের লগ–ইন করার কথা বলা হয়। মাস্ক বলেছেন, তাৎক্ষণিক জরুরি পদক্ষেপ হিসেবে ব্যবহারকারীদের এ শর্ত দেওয়া হয়েছিল।

ব্যবহারকারীদের টুইট পড়ার সীমা নির্ধারণের পক্ষে যুক্তি দিয়ে ইলন মাস্ক বলেন, টুইটারে তথ্য–উপাত্তের ‘স্তূপ’ তৈরি হওয়ার ফলে সাধারণ ব্যবহারকারীদের সেবার মান কমিয়ে দিতে হচ্ছে।

গত বছর ৪ হাজার ৪০০ কোটি মার্কিন ডলারে টুইটার কিনে নেন ইলন মাস্ক। মালিক হওয়ার পরই তিনি কর্মী ছাঁটাই করার ঘোষণা দেন। এক ধাক্কায় প্রতিষ্ঠানটির কর্মী ৮ হাজার থেকে কমিয়ে দেড় হাজার করেন। এ নিয়ে বেশ সমালোচনার মুখে পড়তে হয়েছিল তাকে।

এরপর ইলন মাস্ক টুইটারে বিনা মূল্যে ভেরিফায়েড ব্যবহারকারী (নীল টিক থাকা অ্যাকাউন্ট) হওয়ার সুযোগ বাতিল করেন। এখন অর্থের বিনিময়ে ব্যবহারকারীর অ্যাকাউন্টে নীল টিক থাকে।

বিডিপ্রতিদিন/কবিরুল



এই পাতার আরো খবর