ঢাকা, বুধবার, ১৭ জুলাই, ২০২৪

আজকের পত্রিকা

এমবাপ্পে ফ্রান্সের থেকেও বেশি জনপ্রিয় ভারতে, প্যারিসের ভাষণে মোদী
অনলাইন ডেস্ক
কিলিয়ান এমবাপ্পে (বামে) ও নরেন্দ্র মোদী

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী বৃহস্পতিবার প্যারিসে ভারতীয় সম্প্রদায়ের সামনে তার ভাষণে ফ্রান্সের সঙ্গে ভারতের দৃঢ় সম্পর্কের প্রতিফলন এবং ভারতীয় ভক্তদের মধ্যে ফরাসি ফুটবলার কিলিয়ান এমবাপ্পের ক্রমবর্ধমান জনপ্রিয়তা তুলে ধরেন।

এ সময় মোদী বলেন, “২৪ বছর বয়সী কিলিয়ান এমবাপ্পে, যিনি প্যারিস সেন্ট-জার্মেইয়ের (পিএসজি) হয়ে খেলেন, তিনি ভারতের মানুষের কাছে ‘সুপারহিট’ এবং ভারতজুড়ে সম্ভবত ফ্রান্সের চেয়েও বেশি লোক এমবাপ্পেকে চেনেন।”

ভারতীয় প্রধানমন্ত্রী আরও বলেন, “ফরাসি ফুটবলার কিলিয়ান এমবাপ্পে ভারতের যুবকদের মধ্যে সুপার হিট। এমবাপ্পে সম্ভবত ফ্রান্সের চেয়েও ভারতে বেশি লোকের কাছে পরিচিত।”

এমবাপ্পে ২০১৭ সালে ১৮০ মিলিয়ন-ইউরোর চুক্তিতে পিএসজি-তে যোগ দিয়েছিলেন এবং সেখানেই তিনি নিজেকে বিশ্বের অন্যতম জনপ্রিয় খেলোয়াড় হিসেবে প্রতিষ্ঠিত করেছেন। ২০২২ বিশ্বকাপ ফাইনালে আর্জেন্টিনার কাছে হেরে যাওয়ার ম্যাচেও তিনি ফ্রান্সের হয়ে হ্যাট্ট্রিক করেন। পাশপাশি পিএসজিকে তাদের রেকর্ড ১১তম ফরাসি লিগ শিরোপা জিততে সাহায্য করেন তিনি।

ভারত-ফ্রান্স অংশীদারিত্বের মূল ভিত্তি হিসেবে মানুষের সংযোগকে বর্ণনা করে, নরেন্দ্র মোদী প্রবাসীদের ভারতে বিনিয়োগ করতে বলেন। বিশ্ব বিশেষজ্ঞরা বিনিয়োগের গন্তব্য হিসেবে দেশের উন্নয়নকে স্বীকৃতি দিচ্ছে এবং দেশ দ্রুত অগ্রসর হচ্ছে বলেও জানান তিনি।

প্রবাসীদেরকে ভারতের রাষ্ট্রদূত হিসেবে সম্বোধন করে মোদী বলেন, ভারতে পর্যটনকে উৎসাহিত করা আপনাদের নিজেদের একটি মিশন করা উচিত এবং ফরাসি বন্ধুদেরকে দেশের বৈচিত্র্য এবং হাজার বছরের ইতিহাস ও ঐতিহ্য অনুভব করতে উৎসাহিত করা উচিত।

ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাকরনের আমন্ত্রণে নরেন্দ্র মোদী শুক্রবার ‘ব্যাস্তিল দিবস’ প্যারেডে সম্মানিত অতিথি হিসেবে যোগ দেবেন। সূত্র: এনডিটিভি, টাইমস অব ইন্ডিয়া, ইন্ডিয়া টুডে, ফ্রি প্রেস জার্নাল

বিডি প্রতিদিন/কালাম



এই পাতার আরো খবর