ঢাকা, রবিবার, ১৮ আগস্ট, ২০২৪

আজকের পত্রিকা

ঋষি সুনাকের শাশুড়ির ‘চামচ’ কাণ্ড, সোশ্যালে বিভক্ত ভারত!
অনলাইন ডেস্ক

খাদ্যাভাস নিয়ে মন্তব্য করে সমালোচনার মুখে পড়েছেন ব্রিটিশ প্রধানমন্ত্রী ঋষি সুনাকের শাশুড়ি সুধা মূর্তি। এই সমাজসেবক ও লেখিকা নিজের নিরামিষ খাওয়ার প্রসঙ্গে কথা বলেছিলেন এক খাদ্য বিষয়ক টকশো’তে।

‘খানে মে কিয়া হে’ নামের একটি টকশোতে সুধা জানিয়েছেন, তিনি পুরোপুরি নিরামিষভোজী। তিনি ডিমও রাখেন না নিজের খাদ্য তালিকায়। এমনকি নিরামিষের বিশুদ্ধতা বজায় রাখতে সাথে চামচও রাখেন সুধা। কেনোনা নিরামিষ খাবার পেলেও অনেক রেস্তোরাঁ একই চামচ আমিষ ও নিরামিষ খাবারে ব্যবহার করতে পারেন।

সুধা বলেন, ‘আমি যখন কোথাও ভ্রমণ করি, আমি তখন বিশুদ্ধ নিরামিষ রেস্তোরাঁ খুঁজি। আমি একটা পুরো খাবার ভর্তি ব্যাগ বহন করি। আমি একসময় খাবার বহনের জন্য আমার দাদি-নানিকে ঠাট্টা করতাম। তাদেরকে জিজ্ঞেস করতাম কেনো বাইরে এতো খাবার পাওয়া যাওয়ার পরও তারা বাইরে খাবার নিয়ে যান। কিন্তু এখন আমি তাদের মতোই আচরণ করছি।’

এই ভিডিও ছড়িয়ে পড়তেই নানা সামাজিক যোগাযোগমাধ্যমে অনেকেই সুধার সমালোচনা করছেন। কেউ বলছেন এটা একরকম বর্ণপ্রথা। নিজের ভ্রাহ্মণবাদ শুদ্ধ রাখতেই তার এই আচরণ। কেউ বলছেন, চামচও আলাদ কিনা এটা নিয়ে সন্দেহ করা একরকম বাতিকের পর্যায়ে পড়ে।

অবশ্য অনেকে সুধার পক্ষেও দাঁড়াচ্ছেন। তাদের মতো নিজের মতো খাবার খাওয়া প্রত্যেকের ব্যক্তিগত বিষয়। সুধার আলাদা চামচ নিয়ে যাওয়ার ঘটনাটা বাড়াবাড়ি কিংবা অপরাধ জাতীয় কিছু নয়।

অনেক ইতিহাসবিদ অবশ্য বলছেন, ভারতের অনেক অংশেই আগেও ব্রাহ্মণরা মাংস খেতেন এমনকি এখনো অনেক ব্রাহ্মণ মাংস খান।

সূত্র: বিবিসি

বিডি প্রতিদিন/নাজমুল



এই পাতার আরো খবর