ঢাকা, শনিবার, ৬ জুলাই, ২০২৪

আজকের পত্রিকা

তত্ত্বাবধায়ক সরকার প্রধান নিয়ে আজ ফের বৈঠকে বসছেন শাহবাজ শরিফ-রাজা রিয়াজ
অনলাইন ডেস্ক
রাজা রিয়াজ এবং শাহবাজ শরিফ

পাকিস্তানের প্রধানমন্ত্রী শাহবাজ শরিফ এবং সংসদের বিরোধী দলীয় নেতা রাজা রিয়াজ আজ শুক্রবার তত্ত্বাবধায়ক সরকার ইস্যু নিয়ে আলোচনায় বসছেন। তত্ত্বাবধায়ক সরকার প্রধান কে হবেন তারা সেটা নিয়ে আলোচনা করবেন।

ডনের খবরে বলা হয়েছে, বৃহস্পতিবার এই দুই নেতা প্রধানমন্ত্রীর বাসভবনে বৈঠকে বসেছিলেন। এর আগে রাজা রিয়াজ গণমাধ্যমে বলেছিলেন, ‘তত্ত্বাবধায়ক সরকারের প্রধানমন্ত্রী নিয়ে তারা তাড়াহুড়া করবেন না।’

পাকিস্তানে ভেঙে দেওয়া হয়েছে পার্লামেন্টের নিম্নকক্ষ জাতীয় পরিষদ। এর মাধ্যমে জাতীয় নির্বাচনের তৎপরতা শুরু হয়েছে। সাবেক প্রধানমন্ত্রী ইমরান খানকে কারাগারে রেখেই দেশটির সংবিধান অনুযায়ী তত্ত্বাবধায়ক সরকার গঠনের প্রক্রিয়া শুরু হয়েছে ।

পাকিস্তানের সংবিধানে বলা আছে, সরকারের মেয়াদ শেষ হওয়ার আগেই যদি জাতীয় পরিষদ ভেঙে দেওয়া হয়, তাহলে ৯০ দিনের মধ্যে সাধারণ নির্বাচন করতে হবে। আর জাতীয় পরিষদ মেয়াদ পূর্ণ করলে ৬০ দিনের মধ্যে সাধারণ নির্বাচন হবে।

সরকারের মেয়াদ শেষ হওয়ার তিন দিন আগে গত বুধবার পাকিস্তানের জাতীয় পরিষদ ভেঙে দেওয়া হয়েছে। তাই ৯০ দিনের মধ্যে দেশটিতে সাধারণ নির্বাচন করার বাধ্যবাধকতা রয়েছে। এই নির্বাচন হওয়া পর্যন্ত দায়িত্ব পালন করবে তত্ত্বাবধায়ক সরকার। তবে যত দিন তত্ত্বাবধায়ক সরকারের প্রধান নিয়োগ না হয়, সে পর্যন্ত শাহবাজ শরিফই অন্তর্বর্তীকালীন সরকারের প্রধান হিসেবে দায়িত্ব পালন করতে পারবেন। পাকিস্তানের সংবিধানের ৯৪ অনুচ্ছেদ অনুযায়ী, নতুন কেউ প্রধানমন্ত্রীর কার্যালয়ের দায়িত্ব না নেওয়া পর্যন্ত বর্তমান প্রধানমন্ত্রীকে তার দায়িত্ব চালিয়ে যাওয়ার অনুরোধ করতে পারেন প্রেসিডেন্ট।

 তত্ত্বাবধায়ক সরকারের প্রধানের বিষয়ে শুক্রবার শাহবাজ ও রাজা রিয়াজ ঐকমত্যে পৌঁছাতে না পারলে পাকিস্তানের পার্লামেন্টারি কমিটি  বিষয়টি দেখভালের দায়িত্ব পাবে। সেখানেও কোনো সমাধান না এলে নির্বাচন কমিশন তত্ত্বাবধায়ক সরকারের প্রধান বেছে নিতে দুই দিন সময় পাবে। কমিশনের কাছে প্রার্থীদের নামের যে তালিকা দেওয়া হবে, সেখান থেকেই কাউকে বেছে নিতে হবে নির্বাচন কমিশনকে

বিডিপ্রতিদিন/কবিরুল 



এই পাতার আরো খবর