ঢাকা, শুক্রবার, ১৯ জুলাই, ২০২৪

আজকের পত্রিকা

এবার পোল্যান্ড সীমান্তের কাছে বড় ক্ষেপণাস্ত্র হামলা রাশিয়ার
অনলাইন ডেস্ক
প্রতীকী ছবি

এবার ইউক্রেনের পশ্চিমাঞ্চলে পোল্যান্ড সীমান্তের কাছে দুটি অঞ্চলের উপর বড় আকারের ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছে রাশিয়া।

প্রায় ১৭ মাস আগে গত বছরের ফেব্রুয়ারিতে ইউক্রেনে হামলা শুরু করে রাশিয়া। এরপর থেকে রাশিয়া মূলত দেশটির পূর্ব ও দক্ষিণে জমি বেদখল করার চেষ্টা চালিয়ে এসেছে। এছাড়া রাজধানী কিয়েভসহ বিভিন্ন শহরের উপর ক্ষেপণাস্ত্র ও ড্রোন হামলা তো চলছেই। এতদিন ইউক্রেনের পশ্চিম অংশে যুদ্ধের তেমন আঁচ পাওয়া যায়নি। এবার পশ্চিমের লাভিভ ও উত্তর পশ্চিমের ভোলিন অঞ্চলের উপর জোরালো ক্ষেপণাস্ত্র হামলায় একাধিক ভবন ক্ষতিগ্রস্ত হয়েছে। অনেক মানুষ আহত হয়েছে বলেও খবর পাওয়া গেছে।

লাভিভ শহরের মেয়র আন্দ্রি সাদোভিয়ি বলেন, ক্ষেপণাস্ত্র প্রতিরোধ ব্যবস্থা কাজে লাগিয়ে একাধিক ক্ষেপণাস্ত্র ধ্বংস করা সম্ভব হলেও কয়েকটি শহরে আঘাত হেনেছে। কমপক্ষে একটি জ্বলন্ত বহুতল বাসভবন থেকে মানুষকে উদ্ধার করতে হয়েছে। পোল্যান্ডের সীমান্তের কাছে অবস্থিত এই শহরে গত জুলাই মাস পর্যন্ত রাশিয়ার হামলা ঘটেনি। সে মাসে একটি ক্ষেপণাস্ত্র হামলায় ১০ জন নিহত হয়। লাভিভের উত্তরে পোল্যান্ড সীমান্তের কাছে ভোলিন অঞ্চলেও রুশ হামলা বিরল ঘটনা। এর ফলে কমপক্ষে দুইজন আহত হয়েছে বলে আঞ্চলিক রাজধানী লুৎস্কের মেয়র জানিয়েছেন। 

সোমবার রাত দুইটা নাগাদ গোটা ইউক্রেনজুড়েই দুই ঘণ্টার জন্য এয়ার রেড অ্যালার্ট জারি করা হয়। ন্যাটো ও ইউরোপীয় ইউনিয়নের সদস্য দেশ পোল্যান্ডের সীমান্তের এত কাছে রাশিয়ার বড় আকারের ক্ষেপণাস্ত্র হামলা ইউক্রেন যুদ্ধ আরও বিপজ্জনক করে তুলতে পারে বলে বিশেষজ্ঞরা মনে করছেন।

সোমবার ইউক্রেনের দক্ষিণে ওডেসা পূর্বের কিছু অঞ্চলের উপরেও ড্রোন ও ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছে রাশিয়া। এয়ার ডিফেন্স প্রণালীর মাধ্যমে কিছু হামলা প্রতিহত করা সম্ভব হলেও কিছু ক্ষয়ক্ষতির খবর পাওয়া গেছে। ওডেসা বন্দর থেকে খাদ্যশস্য রফতানির কাজে বাধা দিতে রাশিয়া মরিয়া হয়ে হামলা চালিয়ে যাচ্ছে।

ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি সামরিক বাহিনীর মনোবল বাড়াতে ঝুঁকি সত্ত্বেও প্রায়ই যুদ্ধক্ষেত্র পরিদর্শন করছেন। সোমবার তিনি রাশিয়া-অধিকৃত বাখমুত শহরের উত্তরে কয়েকটি সেনা ইউনিটের সঙ্গে সাক্ষাৎ করেন। কয়েকজন সৈন্যকে বীরত্বের মেডেলও দেন তিনি। এক ভিডিও বার্তায় তিনি মানুষের জীবন রক্ষার জন্য সৈন্যদের প্রতি কৃতজ্ঞতা জানান। মানুষের জীবন বাঁচানোর স্বার্থে জেলেনস্কি ইউক্রেনে ড্রোন উৎপাদন ও বিদেশ থেকে ড্রোন আমদানির গুরুত্ব তুলে ধরেন। ইউক্রেনের উপ-প্রতিরক্ষামন্ত্রী হানা মালিয়ার সোমবারই জানান, তার দেশের সেনাবাহিনী বাখমুতের দক্ষিণে তিন বর্গ কিলোমিটার জমি রাশিয়ার হাত থেকে আবার ছিনিয়ে নিয়েছে। সব মিলিয়ে গত ১০ সপ্তাহে বাখমুতের আশেপাশে প্রায় ৪০ বর্গ কিলোমিটার আবার ইউক্রেনের নিয়ন্ত্রণে ফিরে এসেছে। সূত্র: রয়টার্স, আল জাজিরা, ডয়েচে ভেলে

বিডি প্রতিদিন/কালাম



এই পাতার আরো খবর