ঢাকা, মঙ্গলবার, ১৬ জুলাই, ২০২৪

আজকের পত্রিকা

ভারত জাতিসংঘের স্থায়ী সদস্য হলে গর্ববোধ করব: এরদোয়ান
অনলাইন ডেস্ক
রিসেপ তাইয়্যেপ এরদোয়ান। ফাইল ছবি

জি২০ বৈঠকে যোগ দিতে ভারতে এসেছিলেন তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যেপ এরদোয়ান। রবিবার তিনি সাংবাদিক সম্মেলনও করেন। সেখানে তাকে জাতিসংঘের নিরাপত্তা পরিষদে ভারতের স্থায়ী সদস্য হওয়ার বিষয়টি নিয়ে জানতে চাওয়া হলে এরদোয়ান বলেন, “ভারতের মতো দেশ যদি নিরাপত্তা পরিষদে স্থায়ী সদস্য হতে পারে, তাহলে আমি গর্ববোধ করব। আপনারা জানেন যে, বিশ্ব পাঁচটা দেশের তুলনায় অনেক বড় ও ব্যাপক।”

পাঁচ দেশ বলতে এরদোয়ান এখানে নিরাপত্তা পরিষদের পাঁচ স্থায়ী দেশের কথা বলেছেন। জি২০ শীর্ষ বৈঠকে এসে মার্কিন প্রেসিডেন্ট বাইডেনও জানিয়েছেন, জাতিসংঘের স্থায়ী সদস্য হওয়ার জন্য ভারতের দাবি তিনি সমর্থন করেন।

এরদোয়ান বলেছেন, “পাঁচটি স্থায়ী সদস্য দেশের বাইরে থাকা বাকি সব দেশ যাতে নিরাপত্তা পরিষদের অস্থায়ী সদস্য হতে পারে, তার জন্য রোটেশন পদ্ধতি চালু করা উচিত। তাহলে সকলের সামনেই সুযোগ আসবে।”

তার ব্যাখ্যা, “নিরাপত্তা পরিষদ মানে তো শুধু আমেরিকা, রাশিয়া, চীন, ফ্রান্স ও যুক্তরাজ্য নয়, তার বাইরের সব দেশকে গুরুত্ব দিতে হবে।”

এরদোয়ান জানিয়েছেন, “দক্ষিণ এশিয়ায় ভারত হলো তুরস্কের সবচেয়ে বড় বাণিজ্যিক সহযোগী। দুই দেশের মধ্যে সহযোগিতা বাড়ানোর অনেক সুযোগ ও সম্ভাবনা আছে।”

জি২০ শীর্ষবৈঠকের সাইডলাইনে ভারতের প্রধানমন্ত্রী মোদীর সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠক করেছেন এরদোয়ান। তারপর তিনি জানিয়েছেন, আর্থিক ও অন্য ক্ষেত্রে দুই দেশের সহযোগিতা আরো বাড়বে বলে তিনি মনে করেন।

এছাড়া এরদোয়ান জার্মান চ্যান্সেলর শলৎস ও মিশরের প্রসিডেন্ট আল-সিসির সঙ্গেও বৈঠক করেছেন। সূত্র: রয়টার্স, ডয়েচে ভেলে

বিডি প্রতিদিন/কালাম



এই পাতার আরো খবর