ঢাকা, মঙ্গলবার, ২৩ জুলাই, ২০২৪

আজকের পত্রিকা

জ্বরে আক্রান্ত হয়ে মৃত ২, নিপাহ ভাইরাসের আতঙ্ক কেরালায়
অনলাইন ডেস্ক
প্রতীকী ছবি

অজানা জ্বরে দুই ব্যক্তির অস্বাভাবিক মৃত্যুতে ভারতের কেরালায় তৈরি হয়েছে আতঙ্ক। সেই সঙ্গে জারি করা হয়েছে নিপাহ ভাইরাস সতর্কতা। কেরালার কোজিকোড়ের একটি বেসরকারি হাসপাতালে অজানা জ্বরে ২ ব্যক্তির অস্বাভাবিক মৃত্যুর ঘটনা ঘটেছে। অজানা জ্বরে এই মৃত্যুর ঘটনা প্রকাশ্যে আসার পরে নড়েচড়ে বসেছে কেরালা স্বাস্থ্য অধিদফতর।

স্বাস্থ্য অধিদফতর কর্মকর্তাদের সন্দেহ, নিপাহ ভাইরাসের সংক্রমণে মৃত্যু হয়েছে ওই দুই ব্যক্তির। এরপরেই দফতরের তরফে নিপাহ ভাইরাস নিয়ে সতর্কতা জারি করা হয়। জানা গেছে, কয়েকদিন আগে জ্বর নিয়ে কোজিকোড়ের বেসরকারি হাসপাতালে ভর্তি হয়েছিলেন ওই দুই ব্যক্তি। বর্তমানে অজানা জ্বরে আক্রান্ত হয়ে ওই বেসরকারি হাসপাতালে আরও চারজন চিকিৎসাধীন। এদের মধ্যে তিনজন শিশু।  চিকিৎসাধীন শিশুদের মধ্যে দুইজনের বয়স ৪ এবং ৯ বছর। বাকিজন ১০ মাসের। সকলেরই জ্বর, সর্দি ও শ্বাসকষ্টের মতো উপসর্গ রয়েছে। বর্তমানে তাদের কড়া নজরে রাখা হয়েছে বলে স্বাস্থ্য অধিদফতরের পক্ষ থেকে জানানো হয়েছে। দফতরের তরফে আরও জানানো হয়েছে যে- চিকিৎসাধীন চারজনের রক্তের নমুনা পাঠানো হয়েছে পুনে ন্যাশনাল ইনস্টিটিউট অফ ভাইরোলজিতে।

অজানা জ্বরের পিছনে নিপাহ ভাইরাসের প্রভাব রয়েছে কিনা, রিপোর্ট হাতে পাওয়ার পর নিশ্চিত করা যাবে বলে কেরালা স্বাস্থ্য অধিদফতর জানিয়েছে। এদিকে, নিপাহ ভাইরাস নিয়ে উদ্ধেগ প্রকাশ করেছেন কেরালার স্বাস্থ্যমন্ত্রী বীণা জর্জ। পরিস্থিতি খতিয়ে দেখতে স্বাস্থ্য অধিদফতরের কর্মকর্তাদের সঙ্গে উচ্চ পর্যায়ের একটি বৈঠক করেছেন তিনি।

এ ব্যাপারে প্রয়োজনীয় পদক্ষেপ নেওয়ার জন্য সংশ্লিষ্টদের নির্দেশও দিয়েছেন বলে জানা গেছে। তবে, কেরালায় নিপাহ ভাইরাসের আতঙ্ক এই প্রথম নয়। ২০১৮ এবং ২০২১ সালেও কোজিকোড়ে নিপাহ ভাইরাসের প্রাদুর্ভাব ঘটেছিল। ২০১৮ সালে নিপাহ ভাইরাসে আক্রান্ত এমন ২৩টি রেকর্ড ধরা পড়েছিল। এর মধ্যে ১৭ জনের মৃত্যু হয়।

সূত্র- এই সময়।

বিডি-প্রতিদিন/আব্দুল্লাহ



এই পাতার আরো খবর