ঢাকা, সোমবার, ২৯ জুলাই, ২০২৪

আজকের পত্রিকা

কিম-পুতিন বৈঠক: উত্তরের সাথে আলোচনার পথ খুঁজছে যুক্তরাষ্ট্র?
অনলাইন ডেস্ক

উত্তর কোরিয়া সমস্যার সমাধান করার পথ বহুদিন ধরেই খুঁজছে যুক্তরাষ্ট্র। তবে সেই পথ কীভাবে খুঁজে পাওয়া যাবে তার কোনো সুরাহা করতে পারছে না মার্কিন কর্তা ব্যক্তিরা। সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প উত্তর কোরিয়ার শীর্ষ নেতা কিম জং উনের সাথে বৈঠক করলেও দুই দেশের বৈরিতার বরফ গলেনি। উল্টো অনেক ক্ষেত্রে আরো উগ্র হয়েছেন কিম। লাগাতার তিনি নানা রকমের পারমাণবিক অস্ত্রের পরীক্ষা করে চলেছেন।

তবে সম্প্রতী কিম ও রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের বৈঠক নতুন করে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের প্রশাসনকে ভাবিয়ে তুলেছে। দেশটি এবার উত্তর কোরিয়ার সাথে যুক্ত হয়ে ওই অঞ্চলে উত্তেজনা কমাতে চায়। যদিও কিমের সাথে কোন পন্থায় যোগাযোগ করা যাবে, তার কূলকিনারা করতে পারছে না বাইডেন প্রশাসন। বিবিসির এক বিশ্লেষণী প্রতিবেদনে বলা হয়েছে, উত্তর কোরিয়ার সাথে বন্ধুত্বের নতুন যুগে প্রবেশ করতে চায় যুক্তরাষ্ট্র। তবে কোন পন্থায় এগোলে কাজটা সহজ হবে সে বিষয়ে কোনো ধারণা নেই ওয়াশিংটনের।

মস্কোর সাথে পিয়ংইয়ংয়ের কোন ধরনের চুক্তি হয়েছে, তা বিস্তারিত জানা যায়নি। তবে অনুমান করা হচ্ছে, ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র কিংবা পরমাণু সাবমেরিন তৈরির প্রযুক্তি উত্তর কোরিয়ার সাথে শেয়ার করতে পারে রাশিয়া। যা যুক্তরাষ্ট্রের অন্যতম উদ্বেগের কারণ। 

যদিও এমন কিছু ঘটলে কিমের দেশকে ভয়াবহ পরিণতির মুখোমুখী হতে হবে বলে হুঁশিয়ারি দিয়ে রেখেছে ওয়াশিংটন।

তবে বিবিসির প্রতিবেদনে বলা হয়েছে, যুক্তরাষ্ট্রের বর্তমান আলোচনার প্রস্তাবে খুব একটা আগ্রহী নন কিম। উল্টো পরমাণু অস্ত্রের পরীক্ষার পর পরীক্ষা চালিয়ে যুক্তরাষ্ট্রকে রীতিমতো হুমকির মুখে রেখেছেন এই উত্তর কোরিয়ার নেতা। ২০২২ সালে শতাধিক ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালিয়েছে কিমের প্রশাসন।

সূত্র: বিবিবি

বিডি প্রতিদিন/নাজমুল



এই পাতার আরো খবর