ঢাকা, মঙ্গলবার, ২৩ জুলাই, ২০২৪

আজকের পত্রিকা

নাগোরনো-কারাবাখ ছেড়ে পালাচ্ছেন আর্মেনীয়রা
অনলাইন ডেস্ক
সংগৃহীত ছবি

সম্প্রতি সামরিক হামলা চালিয়ে বিচ্ছিন্ন নাগোরনো-কারাবাখের নিয়ন্ত্রণ নিয়ে নিয়েছে আজারবাইজান। এরপর থেকে অঞ্চলটি ছেড়ে পালিয়ে যাচ্ছেন জাতিগত আর্মেনিয়রা। বিভিন্ন কারণে তারা আজারবাইজানের নিয়ন্ত্রণে থাকতে চান না।

গণমাধ্যমের প্রতিবেদনে বলা হয়েছে, আজারবাইজান নাগোরনো-কারাবাখ অঞ্চলের নিয়ন্ত্রণ নেওয়ার কয়েকদিন পর শত শত জাতিগত আর্মেনিয়ান সেখান থেকে আর্মেনিয়ায় পালিয়েছেন। আর্মেনিয়ান সরকার রবিবার রাতে বলেছে, নাগোরনো-কারাবাখ থেকে মোট ১ হাজার ৫০ জন লোক দেশে প্রবেশ করেছে।

আর্মেনিয়া বলেছে, সোভিয়েত ইউনিয়নের পতনের সময় থেকে সংঘাতময় এই অঞ্চলে গত সপ্তাহে আজারবাইজানের সামরিক বিজয়ের পরে তারা তাদের (জাতিগত আর্মেনিয়ান) গ্রহণ করতে প্রস্তুত।

আর্মেনিয়ার প্রধানমন্ত্রী নিকোল পাশিনিয়ান রবিবার বলেছেন, দক্ষিণ ককেশাস অঞ্চলের প্রায় ১ লাখ ২০ হাজার বেসামরিক নাগরিক আর্মেনিয়া চলে আসবেন বলে তিনি আশা করছেন। কারণ তারা ‘জাতিগত নিধনযজ্ঞের’ ভয়ে শঙ্কিত। তাই তারা আজারবাইজানের অংশে থাকতে চায় না।

তিনি বলেন, “নাগোরনো-কারাবাখের আর্মেনীয়রা তাদের মাতৃভূমি ছেড়ে চলে আসাকেই একমাত্র উপায় হিসেবে দেখবে এবং সেই সম্ভাবনাই বাড়ছে।” সূত্র: আল জাজিরা

বিডি প্রতিদিন/আজাদ



এই পাতার আরো খবর