ঢাকা, মঙ্গলবার, ১৬ জুলাই, ২০২৪

আজকের পত্রিকা

‘ইউক্রেনে ফের ওয়াগনার যোদ্ধাদের মোতায়েন করতে যাচ্ছে রাশিয়া’
অনলাইন ডেস্ক
ওয়াগনার বাহিনী

ইউক্রেনে ফের ওয়াগনার যোদ্ধাদের মোতায়েন করা হচ্ছে। ব্রিটিশ প্রতিরক্ষা মন্ত্রণালয় এই তথ্য দিয়েছে। 

প্রাত্যহিক ব্রিফিংয়ে যুক্তরাজ্যের প্রতিরক্ষা মন্ত্রণালয় বলেছে, শত শত ওয়াগনার যোদ্ধাকে পুনরায় ইউক্রেনে নিয়োগ করতে যাচ্ছে রাশিয়া। 

আল জাজিরার খবরে বলা হয়েছে, রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ওয়াগনারকে দেখভালের জন্য প্রয়াত ওয়াগনার প্রধান ইয়েভজেনি প্রিগোজিনের একজন সহযোগীকে দায়িত্ব দিয়েছেন। তার নাম আন্দ্রেই ত্রোসেভ। তিনি ইউক্রেনে যুদ্ধরত স্বেচ্ছাসেবী বাহিনী দেখভাল করবেন। 

রাশিয়ার হয়ে ইউক্রেনে যুদ্ধ করছিলেন ওয়াগনারের সেনারা, তবে রুশ সামরিক নেতৃত্বের প্রতি অসন্তুষ্ট ছিলেন ওয়াগনারপ্রধান প্রিগোজিন। এই অসন্তুষ্টি থেকে তিনি  জুন মাসের শেষ দিকে বিদ্রোহ করেছিলেন। ইউক্রেন সীমান্ত থেকে মস্কো অভিমুখে ওয়অগনার সেনাসহ যাত্রা করেছিলেন তিনি। পরে বেলারুশের মধ্যস্থতায় অভিযাত্রা বন্ধ করেছিলেন তিনি। সমঝোতায় বলা হয়েছিল, প্রিগোজিন তার অনুগত যোদ্ধাদের নিয়ে বেলারুশে চলে যাবেন।

রাশিয়ার ভাড়াটে বাহিনী সরবরাহকারী প্রতিষ্ঠান ওয়াগনারের প্রধান ইয়েভজেনি প্রিগোজিন গত ২৩ আগস্ট উড়োজাহাজ দুর্ঘটনায় নিহত হন। তারপরও আধা সামরিক বাহিনী ওয়াগনার গ্রুপকে সচল রাখতে আগ্রহী মস্কো। বিশেষ করে আফ্রিকায় তাদের কার্যক্রম ভবিষ্যতেও অব্যাহত রাখতে চায় মস্কো।

২০১৪ সাল থেকে আফ্রিকায় বেসরকারি ভাড়াটে বাহিনী ওয়াগনার গ্রুপ দিয়ে সামরিক তৎপরতা চালিয়ে আসছে রাশিয়া।

বিডিপ্রতিদিন/কবিরুল



এই পাতার আরো খবর