ঢাকা, রবিবার, ২১ জুলাই, ২০২৪

আজকের পত্রিকা

দোনেতস্কে ভারী গোলাবর্ষণ করেছে রাশিয়া
অনলাইন ডেস্ক

পূর্বাঞ্চলীয় দোনেতস্কে রাশিয়া ভারি গোলাবর্ষণ করেছে। এতে ইউক্রেনীয় সেনাদের পক্ষে লড়াই করা এক এস্তোনিয়ান স্বেচ্ছাসেবী নিহত হয়েছেন। সোমবার লিম্যান শহরে তিনি নিহত হন। তার পরিচয় সম্পর্কে বিস্তারিত জানা যায়নি। 

২০২২ সালের ফেব্রুয়ারিতে ইউক্রেনে সর্বাত্মক আক্রমণ শুরু করে রাশিয়া। চলমান সংঘাতে উভয় পক্ষের হয়ে বিদেশি স্বেচ্ছাসেবকরা লড়াই করছেন।

গত বছর ইউক্রেন আন্তর্জাতিক স্বেচ্ছাসেবী বাহিনী গড়ে তোলা হয়। বিভিন্ন খবরে দাবি করা হয়েছে, অন্তত ৫২ দেশ থেকে প্রায় ২০ হাজার স্বেচ্ছাসেবী এই বাহিনীতে যোগ দিয়েছেন। যদিও পরে এই সংখ্যা অনেক কমে আসে। রাশিয়াও আফগানিস্তানসহ বিভিন্ন দেশ থেকে সেনা সংগ্রহ করেছে।

এদিকে দোনেতস্কের সিভার্স্ক অঞ্চলে রুশ হামলায় বেশ কয়েকজন ইউক্রেনীয় সেনা নিহত হয়েছেন। তবে নিহতের সংখ্যা নিশ্চিত হওয়া যায়নি।

গত ২৪ ঘণ্টায় দোনেৎস্ক ও ইউক্রেনীয় রণক্ষেত্রে ভারি বোমাবর্ষণ করে যাচ্ছে রাশিয়া।

সোমবার ইউক্রেনে জড়ো হন ইউরোপী ইউনিয়নের পররাষ্ট্রমন্ত্রীরা। যুুদ্ধ নিয়ে আলোচনার জন্যই প্রথমবারের মতো তারা ইউক্রেনে জড়ো হন। মূলত রাশিয়াকে কড়া বার্তা দিতেই ইউরোপীয় ইউনিয়নের পররাষ্ট্রমন্ত্রীরা সেখানে জড়ো হন। বৈঠক শেষে ইউরোপীয় ইউনিয়নের পররাষ্ট্র নীতি বিষয়ক প্রধান জোসেপ বোরেল বলেন, ইউক্রেনের ওপর ইউরোপরীয় ইউনিয়নের সমর্থন স্থায়ী। 

বিডিপ্রতিদিন/কবিরুল



এই পাতার আরো খবর