ঢাকা, রবিবার, ২১ জুলাই, ২০২৪

আজকের পত্রিকা

শান্তিতে নোবেল বিজয়ী নার্গিস মোহাম্মদীকে মুক্তি দেওয়ার আহ্বান নোবেল কমিটির
অনলাইন ডেস্ক
নার্গিস মোহাম্মদী

শুক্রবার নরওয়ের শান্তি কমিটি ১০৪ তম নোবেল শান্তি পুরস্কার প্রদান করেছে। এ বছর শান্তিতে নোবেল পেয়েছেন ইরানের অধিকারকর্মী নার্গিস মোহাম্মদী। তিনি ১৪০ তম নোবেল শান্তি পুরস্কার বিজয়ী।

ইরানের এই মানবাধিকারকর্মী সাজা হিসেবে মৃত্যুদণ্ড বাতিলের জন্য দীর্ঘদিন ধরে আন্দোলন করে আসছেন। ২০১৬ সালের মে মাসে এ আন্দোলনের জেরে তাকে ১৬ বছরের জেলও দেওয়া হয়। 

মোহাম্মদী ১০ বছর ৯ মাস যাবত কারাবাস পালন করছেন এবং তাকে ইরানের রাজধানীতে অবস্থিত কুখ্যাত এভিন কারাগারে রাখা হয়েছে। সিএনএন বলছে, কারাগারে থাকলেও নারীদের অধিকার নিয়ে তিনি লড়াই থামাননি। নোবেল পুরস্কারে ভূষিত হওয়ার পূর্বে এভিন কারাগার থেকে সিএনএনের কাছে পাঠানো এক অডিওতে তাকে ‘নারী, জীবন, স্বাধীনতা’ স্লোগান দিতে শোনা যায়। এছাড়া তাকে ইতালি লোকজ সংগীতের ফার্সি ভার্সন ‘বেল্লা সিয়াও’  গাইতে শোনা যায়। ফ্যাসিস্টদের বিরুদ্ধে লড়াইয়ের অংশ হিসেবে এই সংগীত গাওয়া হতো।

এদিকে নোবেল কমিটির চেয়ারম্যান বেরিত রেইজ আন্ডেরসেনের কাছে সাংবাদিকরা প্রশ্ন করেন ডিসেম্বরে পুরস্কার হস্তান্তরের সময় কী হবে যেহেতু নার্গিস কারাগারে আছেন। জবাবে নোবেল কমিটির চেয়ারম্যান বলেন, ইরানি কর্তৃপক্ষ সঠিক সিদ্ধান্ত নিলে তাকে মুক্তি দিবে।

বিডিপ্রতিদিন/কবিরুল



এই পাতার আরো খবর