ঢাকা, মঙ্গলবার, ২ জুলাই, ২০২৪

আজকের পত্রিকা

আলীগড়ের নাম পরিবর্তন করে হচ্ছে ‘হরিগড়’
অনলাইন ডেস্ক

ভারতের উত্তরপ্রদেশের বিখ্যাত শহরের নাম পরিবর্তনের প্রক্রিয়া শুরু হয়েছে। আলীগড়ের নাম বদলে হতে পারে হরিগড়।

আলীগড় মিউনিসিপ্যাল করপোরেশন সর্বসম্মতিক্রমে নামকরণের প্রস্তাব পাস করেছে। মেয়র প্রশান্ত সিঙ্ঘল গেল সোমবার প্রস্তাবটি উত্থাপন করেন। এতে সব কাউন্সিলর সমর্থন দেন। যদি উত্তরপ্রদেশ সরকার আলীগড়ের নাম পরিবর্তনের প্রস্তাবে সবুজ সংকেত দেয়, তাহলে তা পরিবর্তন হবে। 

এএনআইকে দেওয়া সাক্ষাৎকারে মেয়র প্রশান্ত সিঙ্ঘল বলেন, সব কাউন্সিলর সর্বসম্মতভাবে আলীগড় শহরের নাম হরিগড় করার প্রস্তাবে সায় দিয়েছেন। এখন এই প্রস্তাব প্রশাসনে পাঠানো হবে। আমি আশা করি প্রশাসন এটি বিবেচনা করবে এবং আলীগড়ের নাম পরিবর্তন করে হরিগড় করার দাবি পূরণ করবে।

রাজ্য সরকার এর মধ্যে অন্তর্ভুক্ত কোনো শহর বা স্থানের নাম বদলে দিতে পারে। পৌরসভা বা মিউনিসিপ্যাল করপোরেশন সর্বসম্মতিক্রমে নাম পরিবর্তনের প্রস্তাব অনুমোদন করার পরে প্রস্তাবিত নাম রাজ্য সরকারকে পাঠাবে। তারপর রাজ্য সরকার অনুমোদনের জন্য স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের কাছে প্রস্তাবটি পাঠাবে। যদি মন্ত্রণালয় এবং অন্যান্য প্রাসঙ্গিক সংস্থাগুলো রেজল্যুশন অনুমোদন করে, তবে রাজ্য সরকার আনুষ্ঠানিকভাবে নাম পরিবর্তন করতে পারে।

আলীগড়ের নাম পরিবর্তন করে হরিগড় করার একটি প্রস্তাব ২০২১ সালে জেলা পঞ্চায়েত সভা থেকে অনুমোদন দেওয়া হয়েছিল, পরে তা মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথের কাছে পাঠানো হয়। সূত্র: এনডিটিভি

বিডি-প্রতিদিন/সালাহ উদ্দীন



এই পাতার আরো খবর