ঢাকা, মঙ্গলবার, ২৩ জুলাই, ২০২৪

আজকের পত্রিকা

বৃহস্পতিবার মুক্তি মিলতে পারে সুড়ঙ্গে আটকে পড়া শ্রমিকদের
অনলাইন ডেস্ক

ভারতের উত্তরাখন্ডের উত্তরকাশীতে নির্মাণাধীন সাড়ে ৪ কিলোমিটার সুড়ঙ্গের ভেতরে ভূমিধসের কারণে টানা ১১ দিন ধরে আটকা পড়ে আছেন ৪১ জন শ্রমিক। 

সরকারি কর্তৃপক্ষ জানিয়েছে, আটকে পড়া মানুষ ও তাদের মুক্তির মাঝে ব্যবধান আর মাত্র ১২ মিটার। এটুকু বাধা পেরোলেই সুড়ঙ্গে আটক ৪১ জন শ্রমিক মুক্তির স্বাদ পাবেন। সবকিছু ঠিকঠাক এগোলে আগামীকাল বৃহস্পতিবারই সুখবর পাওয়া যাবে ।

উত্তরাখন্ডের পর্যটন বিভাগের বিশেষ আধিকারিক ভাস্কর খুলবে বলেন, ধ্বংসাবশেষের মধ্য দিয়ে আরও ৬ মিটার এগোনো গেছে। পরেরবার যখন কাজ শুরু হবে, আশা করছি তখন শেষ পর্যন্ত পৌঁছাতে পারব।’ তিনি বলেন,‘এখন পর্যন্ত ৬৭ শতাংশ ড্রিলিং শেষ করা গেছে।

উত্তরাখন্ডের সড়ক পরিবহন মন্ত্রণালয়ের কর্তা মাহমুদ আহমেদ বলেছিলেন, ধসে পড়ে সুড়ঙ্গের ৫৭ মিটার অবরুদ্ধ হয়ে পড়েছিল। তার মধ্য থেকে ৩৯ মিটার অবমুক্ত করা গেছে। বাকি আর ১৮ মিটার। তিনি বলেন, ধসের মধ্য দিয়ে ড্রিল করে ছোট সুড়ঙ্গ তৈরি হচ্ছে। সেটা বিশেষ কঠিন কাজ নয়। কঠিন হচ্ছে সেই সুড়ঙ্গের মধ্যে ঢালাই করা বড় পাইপ ওয়েল্ডিং করে ঢোকানো, যাতে সেই পাইপের মধ্য দিয়ে শ্রমিকেরা হামাগুড়ি দিয়ে বেরিয়ে আসতে পারেন। পাইপ ঝালাই করতেই বেশি সময় লাগছে। কাজটা খুবই ঝক্কি ও সময়সাপেক্ষ।’

মাহমুদ আহমেদ জানিয়েছিলেন, মঙ্গলবার গভীর রাত থেকে বুধবার পর্যন্ত ১৮ মিটার পাইপ ঢোকাতে ১৫ ঘণ্টা সময় লেগেছে।

বিডিপ্রতিদিন/কবিরুল



এই পাতার আরো খবর