ঢাকা, বুধবার, ১৭ জুলাই, ২০২৪

আজকের পত্রিকা

এই মুহূর্তে ইউক্রেনের সঙ্গে আলোচনার কোনো ভিত্তি নেই : পেসকভ
অনলাইন ডেস্ক
ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেসকভ

 রুশ প্রেসিডেন্টের কার্যালয় ক্রেমলিন বলেছে, রাশিয়া ও ইউক্রেনের মধ্যে বর্তমানে শান্তি আলোচনার কোনো ভিত্তি নেই। বুধবার ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেসকভ বলেন, আমরা সত্যিকার অর্থে মনে করি এই মুহূর্তে আলোচনার বিষয় বিবেচনা করার মতো কিছু নেই। 

ক্রেমলিন মুখপাত্র বলেন, ২০২২ সালে রুশ সেনারা ইউক্রেনের প্রবেশের পরপর একটি চুক্তির সম্ভাবনা ছিল। কিন্তু কিয়েভের ওপর চাপ প্রয়োগ করে তা বাতিল করে দিয়েছে যুক্তরাজ্য।  ইউক্রেন আইন করে রাশিয়ার সঙ্গে আলোচনা নিষিদ্ধ করার পর আসলে সংলাপের তেমন পূর্বশর্ত থাকে না।

২০২২ সালের অক্টোবরে ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি একটি আদেশ জারি করেন। এতে পুতিন ক্ষমতায় থাকা অবস্থায় রাশিয়ার সঙ্গে ইউক্রেনের কোনো ধরনের আলোচনাকে অসম্ভব উল্লেখ করা হয়। পূর্ব ও দক্ষিণ ইউক্রেনের চারটি অঞ্চলকে মস্কো নিজেদের ভূখণ্ড দাবি করার পর এই আদেশ জারি করেছিলেন তিনি।

রাশিয়াকে অন্তর্ভুক্ত না করায় কিয়েভের শান্তি প্রস্তাবকে অবাস্তব উল্লেখ করে পেসকভ বলেছেন, এটিতে ভুল রয়েছে। কারণে এতে বলা হচ্ছে রাশিয়ার অংশগ্রহণ ছাড়াই শান্তি অর্জন করা যাবে।

জেলেনস্কির দশ দফা শান্তি প্রস্তাবে ইউক্রেন থেকে রাশিয়ার সেনা প্রত্যাহার ও শত্রুতাপূর্ণ আচরণ বন্ধের আহ্বান জানানো হয়েছে। একই সঙ্গে রাশিয়ার সঙ্গে ইউক্রেনের সীমানা পুনরায় প্রবর্তনেরও ডাক দেওয়া হয়েছে।

বিডিপ্রতিদিন/কবিরুল



এই পাতার আরো খবর