ঢাকা, শনিবার, ২৭ জুলাই, ২০২৪

আজকের পত্রিকা

পুতিন কিছুতেই থামবেন না: ঋষি সুনাক
অনলাইন ডেস্ক
ঋষি সুনাক

ব্রিটিশ প্রধানমন্ত্রী ঋষি সুনাক বলেছেন, ইউক্রেনে মস্কোর সর্বশেষ ক্ষেপণাস্ত্র হামলা প্রমাণ করে, রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন তার স্বাধীনতা ও গণতন্ত্র নির্মূলের লক্ষ্যঅর্জনে কোনো কিছুতেই থামবেন না। 

এক্সে (আগের নাম টুইটার) তিনি বলেনম, আমরা তাকে বিজয়ী হতে দেব না। আমাদের অবশ্যই ইউক্রেনের পাশে দাঁড়াতে হবে - যতদিন সময় প্রয়োজন। 

উল্লেখ্য, ইউক্রেনের বিভিন্ন শহরে শুক্রবার ব্যাপক ক্ষেপণাস্ত্র ও ড্রোন হামলা চালিয়েছে রাশিয়া। সকালে চালানো এসব হামলায় অন্তত ১৬ জন নিহত হয়েছেন। আহত হয়েছেন প্রায় ১০০ জন। ইউক্রেনের বিমানবাহিনী বলেছে, এর আগে ইউক্রেনের এত বেশি সংখ্যক শহরে একযোগে হামলা চালায়নি রুশ বাহিনী।

রাশিয়া। লম্বা সময় প্রতিরক্ষামূলক অবস্থানে থাকার পর সম্প্রতি ইউক্রেনে হামলা বাড়িয়েছে।  এরই মধ্যে আজ এ হামলা চালানো হলো। ইউক্রেন সরকার জানিয়েছে, এদিন দেশটির রাজধানী কিয়েভ, পশ্চিমাঞ্চলের লিভ শহর, দক্ষিণাঞ্চলের ওদেসা ও জাপোরিঝঝিয়া এবং পূর্বাঞ্চলের নিপ্রো, খারকিভসহ বিভিন্ন এলাকায় হামলা হয়েছে।

রাশিয়ার হামলায় হতাহতের বিষয়টি সামাজিক যোগাযোগমাধ্যমে এক পোস্টে নিশ্চিত করেছেন ইউক্রেনের প্রধান কৌঁসুলি আদ্রি কোস্তিন। আর ইউক্রেনের সামরিক বাহিনীর দেওয়া প্রাথমিক তথ্য অনুযায়ী, আজ দেশটির বিভিন্ন এলাকায় আকাশপথে ১৫৮টি হামলা চালিয়েছে রাশিয়া। এর মধ্যে ১১৪টি ক্ষেপণাস্ত্র ও ড্রোন ধ্বংস করা হয়েছে।

এ দিন প্রথমে ইরানের তৈরি শাহেদ ড্রোন দিয়ে রাশিয়া হামলা চালায় বলে জানিয়েছেন ইউক্রেনের সশস্ত্র বাহিনীর প্রধান ভ্যালেরি জালুঝনি। তিনি বলেন, এরপর বিভিন্ন লক্ষ্যবস্তুতে ৫৫টি ক্রুজ ক্ষেপণাস্ত্র, পাঁচটি অ্যারোব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র ও বেশ কয়েকটি রাডারবিধ্বংসী ক্ষেপণাস্ত্র ছোড়ে রাশিয়া।

বিডিপ্রতিদিন/কবিরুল 



এই পাতার আরো খবর