ঢাকা, শনিবার, ২৭ জুলাই, ২০২৪

আজকের পত্রিকা

যুদ্ধ শুরুর পর ২৫ ইসরায়েলি জিম্মির প্রাণহানি
অনলাইন ডেস্ক
ফাইল ছবি

গত বছরের ৭ অক্টোবর ইসরায়েলের অভ্যন্তরে অতর্কিত এক নজিরবিহীন চামলা চায় ফিলিস্তিনের স্বাধীনকামী গোষ্ঠী হামাস। ওইদিন ইসরায়েলের বিভিন্ন অবৈধ বসতিতে হামলা চালায় হামাসের যোদ্ধারা। প্রায় ১ হাজার ২০০ ইসরায়েলিকে হত্যার পাশপাশি ২৪০ জনকে গাজায় ধরে জিম্মি হিসেবে গাজায় নিয়ে যায় তারা। এরমধ্যে ২৪ নভেম্বর থেকে ৩১ নভেম্বর পর্যন্ত সাতদিনের যুদ্ধবিরতি চলে হামাস ও ইসরায়েলের মধ্যে। যুদ্ধবিরতি চলকালীন প্রায় ১১০ জিম্মিকে মুক্তি দেয় হামাস। তবে যাদের ধরে নিয়ে যাওয়া হয়েছিল তাদের মধ্যে অনেকে নিহত হয়েছে এই যুদ্ধে।

ইসরায়েলের প্রধানমন্ত্রীর দফতর থেকে শুক্রবার জানানো হয়েছে, ৭ অক্টোবর যুদ্ধ শুরু হওয়ার পর থেকে ২৫ জিম্মির মৃত্যু হয়েছে। এতে ধারণা করা হচ্ছে, হামাসের কাছে আরও ১০৭ জিম্মি জীবিত অবস্থায় আছে। সবমিলিয়ে সশস্ত্র এ গোষ্ঠীর কাছে ১৩২ জিম্মি রয়েছে বলে জানিয়েছিল ইসরায়েল।

ইসরায়েলের ‘মিসিং পারসনস ফেমিলিস ফোরাম’ সর্বশেষ তথ্যে জানায়, তামির আদার নামে ৩৮ বছর বয়সী এক জিম্মির মৃত্যু হয়েছে। এরপরই প্রধানমন্ত্রীর দফতর থেকে যুক্তরাষ্ট্রের সংবাদমাধ্যম সিএনএনকে জানানো হয়, গাজায় ধরে নিয়ে যাওয়া ২৫ জিম্মির মৃত্যু হয়েছে। সূত্র: সিএনএন, জেরুজালেম পোস্ট

বিডি প্রতিদিন/আজাদ



এই পাতার আরো খবর