ঢাকা, বৃহস্পতিবার, ১৮ জুলাই, ২০২৪

আজকের পত্রিকা

মধ্যপ্রাচ্যে সংঘাত ছড়িয়ে পড়া রোধ করতে চায় যুক্তরাষ্ট্র : ব্লিঙ্কেন
অনলাইন ডেস্ক
অ্যান্টনি ব্লিঙ্কেন

যুক্তরাষ্ট্রের শীর্ষ কূটনীতিক অ্যান্টনি ব্লিঙ্কেন বলেছেন, সংঘাত যেন মধ্যপ্রাচ্যে ‘ছড়িয়ে না পড়ে’ তা নিশ্চিত করতে চায় ওয়াশিংটন। শনিবার ক্রিটে গ্রিসের প্রধানমন্ত্রীর সাথে সাক্ষাতের পর সাংবাদিকদের সাথে আলাপে মন্তব্য করেন তিনি। গত ৭ অক্টোবর ইসরায়েল হামাস যুদ্ধ ছড়িয়ে পড়ার পর চতুর্থ দফায় মধ্যপ্রাচ্য সফরে বেরিয়েছেন ব্লিঙ্কেন।

যুক্তরাষ্ট্রের এই শীর্ষ কূটনীতিক বলেন, প্রকৃত উদ্বেগের বিষয় হলো, ইসরায়েল ও লেবানন সীমান্ত। সেখানে কোনো উত্তেজনা যাতে দেখতে না হয়, তা নিশ্চিত করার জন্য সম্ভাব্য সবকিছু করতে চাই। ব্লিঙ্কেন বলেন, মধ্যপ্রাচ্যের প্রায় সব দেশের স্বার্থেই যুদ্ধ থামানো প্রয়োজন।

জর্ডানে যাওয়ার আগে তিনি বলেন, যেসব দেশ সংঘাত ছড়িয়ে না পড়ার তাগাদা অনুভব করে, তারা তাদের সম্পর্ককে কাজে লাগাচ্ছে, তাদের প্রভাব ব্যবহার করছে, সংঘাতের পেছনের অভিনেতাদের সঙ্গে তাদের সম্পর্ককে কাজে লাগাচ্ছে। আমরা নিশ্চিত করতে চাই যে, সংঘাত যেন আরও ছড়িয়ে না পড়ে। 

খবর অনুসারে, কয়েকটি আরব দেশ, ইসরায়েল ও পশ্চিম তীর সফর করবেন ব্লিঙ্কেন। তিনি বলেছেন, সংকট নিরসনের প্রচেষ্টা ব্যর্থ হলে এর পরিণতি হবে ‘সহিংসতার অন্তহীন চক্র যা এই অঞ্চলের মানুষের জন্য নিরাপত্তাহীনতা এবং সংঘাতের জীবন বয়ে আনবে।

বিডিপ্রতিদিন/কবিরুল



এই পাতার আরো খবর