ঢাকা, শনিবার, ২৭ জুলাই, ২০২৪

আজকের পত্রিকা

ইসরায়েল-হামাস সংঘাতের সাথে এর কোনো সম্পর্ক নেই: পেন্টাগন
অনলাইন ডেস্ক

লোহিত সাগরে বেশ কিছুদিন ধরেই ইসরায়েলগামী জাহাজ লক্ষ্য করে হামলা চালিয়ে আসছে ইয়েমেনের বিদ্রোহী সংগঠন হুথি। এই হামলার ফলে কার্যত লোহিত সাগরে জাহাজ চলাচলে ধস নেমেছে। সংকুচিত হয়ে পড়েছে ইসরায়েলের ব্যবসা বাণিজ্য। সেই হামলার পাল্টা জবাবে বহুদিন পর হুথির বিভিন্ন স্থাপনা লক্ষ্য করে হামলা চালায় যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্যের যৌথ বাহিনী।

অনেক সমর বিশেষজ্ঞ বলছেন, হুথি স্থাপনায় সরাসরি হামলা চালিয়ে গাজা যুদ্ধে প্রত্যক্ষভাবে জড়িয়ে গেছে যুক্তরাষ্ট্র। অনেকে এটাকে মার্কিনি কূটনীতির বড় ভুল বলেও আখ্যা দিয়েছেন।

তবে মার্কিন প্রতিরক্ষা দপ্তর পেন্টাগনের প্রেস সেক্রেটারি প্যাট্রিক রাইডার দাবি করেছেন, পাল্টা ব্যবস্থা হিসেবে হুথিদের নির্দিষ্ট স্থাপনায় হামলা চালিয়েছে যুক্তরাষ্ট্র। হুথিদের সব ধরনের জবাব দিতে তৈরি আছে তার দেশ।

এই মার্কিন প্রতিরক্ষা কর্মকর্তা দাবি করেছেন, লোহিত সাগরে হুথির হামলার কারণে ৫০টির বেশি দেশ ক্ষতিগ্রস্ত হচ্ছে। এ কারণেই পাল্টা ব্যবস্থা নেওয়া হয়েছে। তাই এই হামলার সাথে ইসরায়েল-হামাস সংঘাতের কোনো সম্পর্ক নেই। 

গত বছরের নভেম্বর মাস থেকে এ পর্যন্ত হুথি বিদ্রোহীরা লোহিত সাগরে চলাচলকারি বাণিজ্যিক জাহাজ লক্ষ্য করে অন্তত ২০ বার হামলা চালিয়েছে। 

সূত্র: বিবিসি

বিডি প্রতিদিন/নাজমুল



এই পাতার আরো খবর