ঢাকা, শনিবার, ২৭ জুলাই, ২০২৪

আজকের পত্রিকা

ফিলিস্তিন ইস্যুতে নেতানিয়াহুর সমালোচনা করলেন জাতিসংঘ মহাসচিব
অনলাইন ডেস্ক
জাতিসংঘ মহাসচিব অ্যান্তোনিও গুতেরেস। ফাইল ছবি

গাজায় ইসরায়েলের হামলায় এখন পর্যন্ত প্রায় ২৫ হাজার ফিলিস্তিনি নিহত হয়েছেন। যার অধিকাংশই নারী ও শিশু। এজন্য ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর তীব্র সমালোচনা করেছেন জাতিসংঘ মহাসচিব অ্যান্তোনিও গুতেরেস।

শনিবার উগান্ডার রাজধানী কাম্পালায় জোট নিরপেক্ষ আন্দোলনের শীর্ষ সম্মেলনে দেওয়া বক্তব্যে এই সমালোচনা করেন তিনি। এ ছাড়া গাজায় ইসরায়েলের হত্যাকাণ্ডকে ‘হৃদয়বিদারক এবং সম্পূর্ণরূপে অগ্রহণযোগ্য’ বলে বর্ণনা করেছেন জাতিসংঘ মহাসচিব।

সম্প্রতি স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্র প্রতিষ্ঠা নিয়ে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের প্রস্তাব সরাসরি প্রত্যাখ্যান করেছেন ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু।

ফিলিস্তিনিদের জন্য রাষ্ট্র গঠনের অধিকার অস্বীকার করায় তীব্র নিন্দা জানিয়ে জাতিসংঘ মহাসচিব বলেন, এটি কোনোভাবেই গ্রহণযোগ্য নয়। ফিলিস্তিনিদের রাষ্ট্র গঠনের অধিকারকে এবং তাদের নিজেদের স্বাধীন রাষ্ট্র থাকার বিষয়টি অবশ্যই সবাইকে মেনে নিতে হবে।

এ ছাড়া স্বাধীন রাষ্ট্র গঠনের ব্যাপারে ফিলিস্তিনি জনগণের অধিকারকে স্বীকৃতি দেওয়ার জন্য বিশ্বের সমস্ত দেশের প্রতি আহ্বান জানিয়েছেন জাতিসংঘ মহাসচিব।

বিডি প্রতিদিন/এমআই



এই পাতার আরো খবর