ঢাকা, শনিবার, ২৭ জুলাই, ২০২৪

আজকের পত্রিকা

ইসরায়েলকে আরও ১৭৬০ কোটি ডলারের সামরিক সহায়তার সুপারিশ আমেরিকায়
অনলাইন ডেস্ক
মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন (বামে) ও ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু

ইসরায়েলের সামরিক বাহিনীকে সহায়তার জন্য মার্কিন প্রতিনিধি পরিষদের অ্যাপ্রোপ্রিয়েশন কমিটি তেল আবিবকে এক হাজার ৭৬০ কোটি ডলার বরাদ্দ দেওয়ার প্রস্তাব করেছে। বিপুল অংকের এই অর্থ দিয়ে ইসরায়েলের জন্য অস্ত্র এবং গোলাবারুদ কেনা হবে।

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের প্রশাসন যখন দাবি করছে যে, মধ্যপ্রাচ্যে তারা উত্তেজনা নিরসনের জন্য কাজ করছে তখন মার্কিন প্রতিনিধি পরিষদ ইসরায়েলকে এই বিপুল অর্থ সহায়তা দেওয়ার প্রস্তাব করল। সহায়তা প্রস্তাবের ধরন থেকেই পরিষ্কার যে, এই অর্থ বরাদ্দ দেওয়া হলে ইসরায়েল গাজার অসহায় মানুষেরে ওপর আরও বর্বর আগ্রাসন এবং গণহত্যা চালানোর সুযোগ পাবে।

শনিবার মার্কিন প্রতিনিধি পরিষদের অ্যাপ্রোপ্রিয়েশন কমিটি এই বিপুল অংকের অর্থ বরাদ্দ দেওয়ার প্রস্তাব উত্থাপন করে। প্রস্তাবে ইসরায়েলের বিমান ও ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা উন্নয়ন এবং গোলাবারুদ উৎপাদনের জন্য অর্থ বরাদ্দ দেওয়ার সুপারিশ করা হয়।

প্রস্তাব উত্থাপনের পর প্রতিনিধি পরিষদের রিপাবলিকান দলীয় স্পিকার মাইক জনসন বলেন, “আমাদের সবচেয়ে ঘনিষ্ঠ মিত্রের জন্য সমর্থন প্রয়োজন এবং মধ্যপ্রাচ্যে আমাদের যেসব সেনাবাহিনী রয়েছে তারা এর আগে কখনও এত বেশি চাপে ছিল না।”

মাইক জনসনের তথ্যানুসারে, আগামী সপ্তাহের কোনও এক সময় প্রতিনিধি পরিষদের পূর্ণাঙ্গ অধিবেশনে এই অর্থ বরাদ্দ দেওয়ার বিলের উপর ভোটাভুটি অনুষ্ঠিত হবে। সূত্র: রয়টার্স

বিডি প্রতিদিন/আজাদ



এই পাতার আরো খবর