ঢাকা, বুধবার, ১৭ জুলাই, ২০২৪

আজকের পত্রিকা

হাইতির কারাগারে গ্যাংয়ের হামলা, পালালো ৪ হাজার বন্দী!
অনলাইন ডেস্ক
সহিংসতার ঘটনায় বেশ কয়েকজন নিহত হয়েছে

হাইতির প্রধানমন্ত্রী এরিয়েল হেনরিকে ক্ষমতা থেকে অপসারণের জন্য পরিকল্পিত দলগত সহিংসতায় রাজধানী শহর পোর্ট ও প্রিন্সের প্রধান কারাগার থেকে হাজার হাজার বন্দী পালিয়ে গেছে। এই ঘটনায় কমপক্ষে ১২ জন নিহত হয়েছে।

বারবিকিউ নামে পরিচিত সাবেক পুলিশ কর্মকর্তা জিমি চেরিজিয়ারের নেতৃত্বে দুটি দল শনিবার রাতে দেশটির রাজধানী কারাগারে হামলা চালায়।

ন্যাশনাল নেটওয়ার্ক ফর ডিফেন্স অব হিউম্যান রাইটসের পিয়েরে এসপেরেন্স বলেন, হামলার পর ন্যাশনাল পেনিটেনশিয়ারির আনুমানিক ৩ হাজার ৮০০ বন্দীর মধ্যে মাত্র ১০০ জন ভেতরে আছেন। আমরা অনেক বন্দীর লাশ গণনা করেছি।

রবিবার কারাগারটি পরিদর্শনে যাওয়া এএফপির এক সাংবাদিক জানান, তারা কারাগারের বাইরে প্রায় এক ডজন মৃতদেহ দেখেছেন। গেটটি খোলা ছিল এবং ভেতরে ‘প্রায় কেউই’ অবশিষ্ট ছিল না বলে জানিয়েছে তারা।

বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, কারাগারে পুলিশ কর্মকর্তাদের কোনো চিহ্ন নেই এবং এর প্রধান দরজা খোলা ছিল।

রয়টার্সকে নাম প্রকাশে অনিচ্ছুক এক বন্দী বলেন, গুলির শব্দ শুনে আমরা ঘুমিয়ে ছিলাম। আমার সেলে আমিই একমাত্র অবশিষ্ট রয়েছি। 

এক বিবৃতিতে হাইতি সরকার বলেছে, পুলিশ এই কারাগারসহ ক্রোইক্স ডেস বুকেটস নামে আরেকটি কারাগারে গ্যাং আক্রমণ প্রতিহত করার চেষ্টা করেছে। দ্বিতীয় কারাগার থেকে কতজন বন্দী পালিয়েছে তা এখনও স্পষ্ট নয়। সেখানে ১৪৫০ জন বন্দী ছিল। 

বিডিপ্রতিদিন/কবিরুল



এই পাতার আরো খবর