ঢাকা, মঙ্গলবার, ১৬ জুলাই, ২০২৪

আজকের পত্রিকা

বেসামরিক পোশাকেও ভারতীয় সেনারা মালদ্বীপে থাকবে না : প্রেসিডেন্ট মুইজ্জু
অনলাইন ডেস্ক
মালদ্বীপের প্রেসিডেন্ট মোহামেদ মুইজ্জু

মালদ্বীপের প্রেসিডেন্ট প্রেসিডেন্ট মোহামেদ মুইজ্জু বলেছেন, ১০ মের পর মালদ্বীপের অভ্যন্তরে কোনো ভারতীয় সেনা থাকবে না।

মালদ্বীপে থাকা ভারতীয় সেনাদের প্রতিস্থাপিত করতে দিল্লির একটি বেসামরিক দল দেশটিতে পৌঁছানোর এক সপ্তাহেরও কম সময়ের মধ্যে প্রেসিডেন্ট মুইজ্জু এমন মন্তব্য করলেন।

মঙ্গলবার প্রবালপ্রাচীর পরিদর্শনের সময় অ্যাটল আইধাফুশি আবাসিক সম্প্রদায়ের উদ্দেশে ভাষণ দিতে গিয়ে প্রেসিডেন্ট মুইজ্জু বলেন,  দেশ থেকে ভারতীয় সেনাদের বহিষ্কারে তার সরকারের সাফল্যের কারণে মিথ্যা গুজব ছড়ানো লোকেরা পরিস্থিতিকে ঘুরিয়ে দেওয়ার চেষ্টা করছে।

বলা হচ্ছে, এই লোকগুলো (ভারতীয় সামরিক বাহিনী) চলে যাচ্ছে না, তারা বেসামরিক পোশাকে ইউনিফর্ম পরিবর্তন করে ফিরে আসছে।

প্রেসিডেন্ট মুইজ্জু বলেন, আমাদের এমন চিন্তা করা উচিত নয়, মিথ্যা ছড়ানো উচিত নয়। তিনি বলেন, ‘১০ মের পর দেশে কোনো ভারতীয় সেনা থাকবে না। ইউনিফর্মে নয়, বেসামরিক পোশাকে নয়। ভারতীয় সামরিক বাহিনী কোনো পোশাকে এদেশে থাকবে না। আমি আত্মবিশ্বাসের সাথে এটি বলছি।

মালদ্বীপে বর্তমানে ৮৭ জন ভারতীয় সেনা রয়েছে। তারা মূলত ভারত থেকে মালদ্বীপকে দেয়া সামরিক সরঞ্জাম বিষয়ে সহায়তা এবং দেশটির প্রত্যন্ত অঞ্চলে মানবিক কার্যক্রমে সহায়তা করে থাকেন। ভারতীয় ওই সেনাদের মধ্যে একটি বড় অংশ চিকিৎসাকর্মী বলে জানিয়েছে ভারত।

মালদ্বীপের বিষয়ে ভারতের ‘প্রভাব’ বন্ধ করার জন্যই ক্ষমতায় আসার পর থেকে ভারতীয় সেনাদের দেশ থেকে প্রত্যাহারের জন্য উঠপড়ে লেগেছেন চীনপন্থি নেতা হিসেবে পরিচিত মোহামেদ মুইজ্জু। 

ভারতীয় সেনারা তিন ধাপে মালদ্বীপ ছাড়বে। প্রথম ধাপে ১০ মার্চ এরপর বাকি দুই ধাপে ১০ মে’র মধ্যে তারা দ্বীপরাষ্ট্রটি ছেড়ে যাবে।

বিডিপ্রতিদিন/কবিরুল



এই পাতার আরো খবর