ঢাকা, মঙ্গলবার, ২৩ জুলাই, ২০২৪

আজকের পত্রিকা

নেদারল্যান্ডসে প্রধানমন্ত্রী হওয়ার চেষ্টা থেকে সরে গেলেন মুসলিম-বিদ্বেষী উইল্ডারস
অনলাইন ডেস্ক
গির্ট উইল্ডারস

নেদারল্যান্ডসে প্রধানমন্ত্রী হওয়ার উদ্যোগ থেকে পিছু হটলেন দেশটির মুসলিম–বিদ্বেষী জনতুষ্টিবাদী নেতা গির্ট উইল্ডারস। গত বছর অনুষ্ঠিত নির্বাচনে তার চরম ডানপন্থী দল নাটকীয় জয় পায়।

সামাজিক মাধ্যম এক্স হ্যান্ডেলে (সাবেক টুইটার) গির্ট উইল্ডারস লেখেন, ‘জোটের সব দল সমর্থন করলেই শুধু আমি প্রধানমন্ত্রী হতে পারি। কিন্তু সেটি হচ্ছে না।’

গত বছরের নির্বাচনে অধিকাংশ ভোটারের সমর্থন পায় উইল্ডারসের দল ফ্রিডম পার্টি (পিভিভি)। কিন্তু জোট সরকার গঠন করতে অন্যান্য দলের সমর্থন প্রয়োজন পড়ে তাদের।

 নতুন সরকারের কাঠামো নিয়ে তিনটি দলের সঙ্গে আলোচনা চালিয়ে যাচ্ছে পিভিভি। সর্বশেষ দফার আলোচনা গত মঙ্গলবার শেষ হয়েছে। এ দফার আলোচনায় নেতৃত্ব দেওয়া মধ্যস্থতাকারী বৃহস্পতিবার পার্লামেন্টে তার প্রতিবেদন উপস্থাপন করবেন।

বুধবার গির্ট উইল্ডারস এক্সে দেওয়া তার পোস্টে বলেন, আমি একটি ডানপন্থী মন্ত্রিসভা চাই। শরণার্থী ও অভিবাসীদের কম আশ্রয়। ডাচরাই (নেদারল্যান্ডসের অধিবাসী) প্রথম। দেশ ও ভোটারদের প্রতি আমার ভালোবাসা আমার নিজের অবস্থানের চেয়েও বড় ও গুরুত্বপূর্ণ।

ইতিপূর্বে শীর্ষস্থানীয় তিন দলের নেতারা পিভিভির নেতৃত্বাধীন জোটে যোগ দিতে অস্বীকৃতি জানিয়েছেন। এ অবস্থায় প্রধানমন্ত্রী পদে দলগুলোর কোনো একক পছন্দের প্রার্থী আছে কি না, সে বিষয়ে তাৎক্ষণিকভাবে জানা যায়নি। বিষয়টি নিয়ে আজ পার্লামেন্টে বিতর্ক অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে।

বিশ্লেষকেরা বলেন, পিভিভির জয় ইইউর জন্য আতঙ্কের কারণ হলো, দলটি এ জোট থেকে নেদারল্যান্ডসের সদস্যপদ প্রত্যাহার প্রশ্নে গণভোট আয়োজনের প্রতিশ্রুতি দিয়েছে।

প্রসঙ্গত, অভিবাসন ও মুসলিমদের প্রশ্নে উইল্ডারস বরাবরই কঠোর অবস্থান দেখিয়ে আসছেন। ইসলাম ধর্ম ও মুসলমানদের সম্পর্কে তার খোলাখুলি বিরূপ মন্তব্য নেদারল্যান্ডসের রাজনীতিতে বারবার আলোচনায় এসেছে। তিনি অতীতে নেদারল্যান্ডসে মসজিদ ও পবিত্র কোরআন নিষিদ্ধ করার ডাক দিয়েছেন। ফলে নির্বাচনে এমন ব্যক্তির প্রতি বিপুল জনসমর্থন দেশটিতে মুসলিমদের জন্য গভীর উদ্বেগের কারণ হয়ে উঠেছে। 

বিডিপ্রতিদিন/কবিরুল



এই পাতার আরো খবর