ঢাকা, মঙ্গলবার, ১৬ জুলাই, ২০২৪

আজকের পত্রিকা

ক্রোকাস সিটি হলে হামলা: যা জানা গেল ‘হামলাকারী’ সম্পর্কে
অনলাইন ডেস্ক

গত শুক্রবার রাতে রাশিয়ার রাজধানী মস্কোর উত্তর–পশ্চিম প্রান্তের ক্রোকাস সিটি হলে হামলা করেন একদল বন্দুকধারী। রুশ কর্তৃপক্ষের দেওয়া শেষ হিসাব অনুযায়ী সেই হামলায় অন্তত ১৩৭ জন নিহত হয়েছেন। আহত আরও শতাধিক। হামলার এই ঘটনায় ১১ জনকে গ্রেফতার করা হয়েছে। তাদের মধ্যে চারজন সরাসরি হামলায় অংশ নিয়েছিলেন বলে তদন্ত কর্মকর্তাদের ভাষ্য। ইতিমধ্যে এই চারজনের বিরুদ্ধেই অভিযোগ গঠন করেছেন আদালত।

সন্দেহভাজন চার হামলাকারী হলেন দালের্দজন মিরজোয়েভ, সাইদআক্রামি রাচাবালিজোদা, শামসিদিন ফারিদুনি ও ফায়জভ মুহাম্মাদসোবির। সোমবার মস্কোর একটি আদালতে তাদের হাজির করা হয়। ইতিমধ্যে মিরজোয়েভ ও সাইদআক্রামি তাদের দায় স্বীকার করেছেন বলে জানিয়েছেন আদালত।

রাশিয়ার নাগরিক অভিযুক্ত সাইদআক্রামি রাচাবালিজোদার জন্ম ১৯৯৪ সালে। তবে রাশিয়ার কোন অঞ্চলে থাকেন, তা মনে করতে পারছেন না বলে আদালতকে জানিয়েছেন তিনি। অভিযুক্ত শামসিদিন ফারিদুনি জানিয়েছেন যে তিনি ১৯৯৮ সালে তাজিকিস্তানে জন্মগ্রহণ করেন। তার আট বছর বয়সী একটি সন্তান আছে। তিনি রাশিয়ার পোদলস্ক শহরে একটি মাদুর তৈরির কারখানায় কাজ করতেন। শামসিদিন ক্রাসনোগরস্কের বাসিন্দা হিসেবে নিবন্ধিত।

অভিযুক্ত ফায়জভ মুহাম্মাদসোবিরের জন্ম ২০০৪ সালে। কিছুদিন ধরে তিনি বেকার ছিলেন। তবে বেকার হওয়ার আগে ইভানোকভ শহরে চুল কাটার দোকানে কাজ করতেন। এ শহরের বাসিন্দা হিসেবেই নিবন্ধিত তিনি। 

অপর হামলাকারী দালের্দজন মিরজোয়েভ সম্পর্কে বিস্তারিত জানা যায়নি।

সূত্র: স্পুতনিক

বিডি প্রতিদিন/ ওয়াসিফ



এই পাতার আরো খবর