ঢাকা, শনিবার, ২৭ জুলাই, ২০২৪

আজকের পত্রিকা

গাজায় স্থায়ী যুদ্ধবিরতির আহ্বান ৩ দেশের
অনলাইন ডেস্ক

ফিলিস্তিনের গাজায় ইসরাইলের ভয়াবহ হামলার জেরে ইসরাইলের বিরুদ্ধে বিশ্বজুড়ে বাড়ছে ক্ষোভ। টানা প্রায় ছয় মাসের হামলায় এখন পর্যন্ত নিহত হয়েছেন প্রায় ৩৩ হাজার ফিলিস্তিনি। এ অবস্থায় গাজা উপত্যকায় স্থায়ী যুদ্ধবিরতির আহ্বান জানিয়েছে ফ্রান্স, মিশর ও জর্ডান। 

মিসর, ফ্রান্স এবং জর্ডানের পররাষ্ট্রমন্ত্রীরা গাজায় অবিলম্বে এবং স্থায়ী যুদ্ধবিরতি এবং হামাসের হাতে আটক সকল বন্দিকে মুক্তি দেওয়ার আহ্বান জানিয়েছেন। শনিবার (৩০ মার্চ) মিসরের রাজধানী কায়রোতে তিন কূটনীতিকের বৈঠকের পর এই আবেদন জানানো হয়। রবিবার (৩১ মার্চ) এই তথ্য জানিয়েছে কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরা।

বৈঠকের পর এক যৌথ সংবাদ সম্মেলনে বক্তৃতা করেন ফ্রান্সের পররাষ্ট্রমন্ত্রী স্টিফেন সেজোর্নও। তিনি সেখানে বলেন, তার সরকার জাতিসংঘের নিরাপত্তা পরিষদে যুদ্ধের রাজনৈতিক নিষ্পত্তির জন্য একটি খসড়া প্রস্তাব পেশ করবে। তিনি আরও বলেন, সেই প্রস্তাবে ইসরায়েলি-ফিলিস্তিন সংঘাত নিরসনে দুই-রাষ্ট্র সমাধানের সমস্ত মানদণ্ড অন্তর্ভুক্ত থাকবে। তবে এই শান্তির প্রস্তাবনাটি আন্তার্জাতিক সম্প্রদায় কর্তৃক স্বীকৃত হলেও ইসরাইলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহুর সরকার তা বারবার প্রত্যাখ্যান করে আসছে।

প্রসঙ্গত, গত ৭ অক্টোবর হামাসের যোদ্ধারা আশ্চর্যজনকভাবে ইসরাইলে হামলা চালায়। এতে করে অন্তত ১ হাজার ২০০ ইসরাইলি নিহত হয়। এছাড়া ২৫৩ জনকে জিম্মি করে। এরপরই হামাসের বিরুদ্ধে যুদ্ধ ঘোষণা করে গাজায় হামলা শুরু করে ইসরাইল। তবে এই হামলায় নিরীহ ফিলিস্তিনিরাই নিহত হচ্ছেন।

বিডি-প্রতিদিন/আব্দুল্লাহ



এই পাতার আরো খবর