ঢাকা, মঙ্গলবার, ১৬ জুলাই, ২০২৪

আজকের পত্রিকা

হোয়াইট হাউজ করেসপন্ডেন্ট ডিনারে জো বাইডেন
'অন্যায়ভাবে আটক সাংবাদিকদের মুক্ত করতে যা দরকার হয় করবো'
যুক্তরাষ্ট্র প্রতিনিধি
ফাইল ছবি

গাজায় ইসরায়েলি বর্বরতার পরিপ্রেক্ষিতে মার্কিন প্রেসিডেন্ট বাইডেনের গৃহিত পদক্ষেপের কঠোর সমালোচনা এবং গাজায় চলমান গণহত্যার সঠিক সংবাদ আমেরিকার গণমাধ্যমে প্রচার ও প্রকাশ না করায় মার্কিন সাংবাদিকদের কঠোর ভাষায় হোয়াইট হাউজ করেসপন্ডেন্ট এসোসিয়েশন’র গালা ডিনারের অতিথিগণদের সামনে প্রতিবাদ করেছে শত শত বিক্ষোভকারীরা। ওয়াশিংটন হিলটন হোটেলের বলরুমে শনিবার (২৭ এপ্রিল) সন্ধ্যায় এ ডিনার অনুষ্ঠিত হয়। 

ডিনার পার্টিতে বক্তব্যকালে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন গণতান্ত্রিক প্রতিষ্ঠানকে সুসংহত রাখতে, মিথ্যার বেসাতিকে দূরে সরিয়ে দিতে বস্তুনিষ্ঠ সাংবাদিকতার প্রয়োজনীয়তার প্রসঙ্গে বলেন, সাংবাদিকতা কখনোই অপরাধ নয়, এখানে বা ওখানে, বিশ্বের কোথাও নয়। কারণ তারা জীবনের ঝুঁকি নিয়েই সত্য সংবাদ প্রকাশ ও প্রচারে নিবেদিত থাকেন। সেজন্যেই আমি আমার আন্তরিক ধন্যবাদ জানাচ্ছি মুক্ত সাংবাদিকতাকে। 

তিনি আরও বলেন, কিছু মানুষ সাংবাদিকদেরকে জনগণের শত্রু হিসেবে চিহ্নিত করতে চায়। যা ভুল এবং ভয়ংকর। কারণ সাংবাদিকরা জীবনের ঝুঁকি নিয়ে পেশাগত দায়িত্ব পালন করেন। বাইডেন বলেন, সাংবাদিকরা কাজ করেন প্রাকৃতিক দুর্যোগ, মহামারি, যুদ্ধক্ষেত্রসহ আরও অনেক জায়গাতেই। সাংবাদিকরা অনেক সময় নিষ্ঠার সাথে দায়িত্ব করতে গিয়ে নিজেদের জীবন দিয়েছেন, অনেকে গুরুতর আহত হয়েছেন, অনেক সাংবাদিক তার স্বাধীনতা হারিয়েছেন। তাই সাংবাদিকতা কোনও অপরাধ নয়, এখানে নয়, সেখানে নয়, কোথাও নয়।  

এসময় উপস্থিত সকলে বিপুল করতালিকে মুখরিত করেন পুরো অডিটরিয়াম। বাইডেন বলেন, আমি পুতিনের প্রতি আহ্বান রাখছি অবিলম্বে গ্রেফতারকৃত মার্কিন সাংবাদিকসহ সকলের মুক্তি দানের জন্যে। এবং তাদের মুক্তির জন্যে যা দরকার তা করে যাবো। অন্যায়ভাবে বিশ্বে যেখানেই সাংবাদিক আটক রয়েছেন, আমি সকলের মুক্তি চাচ্ছি। 

বিডি-প্রতিদিন/আব্দুল্লাহ



এই পাতার আরো খবর