ঢাকা, মঙ্গলবার, ২৩ জুলাই, ২০২৪

আজকের পত্রিকা

জেলেনস্কিকে হত্যার চক্রান্তের অভিযোগে ইউক্রেনের দুই কর্নেল গ্রেফতার
অনলাইন ডেস্ক
ভলোদিমির জেলেনস্কি

ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কিকে হত্যার চক্রান্তের অভিযোগে দেশটির দুইজন নিরাপত্তা কর্মকর্তাকে গ্রেফতার করা হয়েছে।

সিএনএনের খবরে বলা হয়েছে, ২০২২ সালের ফেব্রুয়ারিতে রাশিয়া ইউক্রেনে পূর্ণ মাত্রায় আক্রমণ শুরু করার পর থেকে জেলেনস্কি বেশ কয়েকবার হত্যা প্রচেষ্টার মুখোমুখি হয়েছেন বলে জানা গেছে।

খবর অনুসারে, ইউক্রেনের সরকারি সুরক্ষা ইউনিটের দুই কর্নেলকে গ্রেফতার করা হয়েছে এবং তাদের বিরুদ্ধে রাশিয়ার কাছে গোপনীয় তথ্য ফাঁস করার অভিযোগ আনা হয়েছে।

ইউক্রেনের নিরাপত্তা সংস্থা (এসবিইউ) বলেছে, তারা জেলেনস্কিকে হত্যার ‘সক্রিয় বিকাশমান পরিকল্পনা’ বানচাল করে দিয়েছে।

এসবিইউ এক বিবৃতিতে জানিয়েছে, তারা রাশিয়ার রাষ্ট্রীয় নিরাপত্তা পরিষেবার (এফএসবি) এজেন্টদের একটি নেটওয়ার্ক উন্মোচন করেছে। 

 এসবিইউ বলেছে, এফএসবির এজেন্ট নেটওয়ার্কের অন্যতম কাজ ছিল প্রেসিডেন্ট জেলেনস্কির নিরাপত্তার কাছাকাছি থাকা সামরিক বাহিনীর মধ্যে এমন অপরাধীদের খুঁজে বের করা, যারা জেলেনস্কিকে জিম্মি করে হত্যা করতে পারে।

জেলেনস্কি ছাড়াও এসবিইউর প্রধান ভাসিল মালিকুক এবং ইউক্রেনের প্রতিরক্ষা গোয়েন্দা বিভাগের প্রধান কিরিলো বুদানভসহ অন্যান্য ঊর্ধ্বতন ইউক্রেনীয় কর্মকর্তাদেরও হত্যার পরিকল্পনা ছিল।

জেলেনস্কিকে হত্যার ষড়যন্ত্রের অভিযোগে ২০২৩ সালের আগস্টে ইউক্রেনের দক্ষিণাঞ্চলীয় অঞ্চল মিকোলিভের এক নারীকে গ্রেফতার করা হয়। তার বিরুদ্ধে অভিযোগ ছিল, তিনি জেলেনস্কির মিকোলিভ সফর সম্পর্কে গোয়েন্দা তথ্য সংগ্রহ করেছিলেন। ওই নারী গোয়েন্দা তথ্য সংগ্রহ করছিলেন যাতে জেলেনস্কিকে হত্যার জন্য রাশিয়া বিমান হামলার পরিকল্পনা করতে পারে। এসবিইউ জানিয়েছে, হানাদারদের (রাশিয়া) কাছে গোয়েন্দা তথ্য পাচারের চেষ্টার সময় ওই নারীকে হাতেনাতে আটক করা হয়।

এছাড়া গত এপ্রিলে এক পোলিশ নাগরিকের বিরুদ্ধে জেলেনস্কিকে গুপ্তহত্যায় রাশিয়ার সাথে ষড়যন্ত্রে সহায়তা করার অভিযোগ ওঠে। তার বিরুদ্ধে বিদেশি গোয়েন্দা সংস্থার হয়ে কাজ করার অভিযোগ আনা হয়।

বিডিপ্রতিদিন/কবিরুল



এই পাতার আরো খবর