ঢাকা, সোমবার, ২২ জুলাই, ২০২৪

আজকের পত্রিকা

তুরস্ক হামাসকে সমর্থন দেওয়া অব্যাহত রাখবে : এরদোয়ান
অনলাইন ডেস্ক
ইসমাইল হানিয়া এবং তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ান

তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ান বলেছেন, তুরস্ক হামাসের পাশে থাকবে। তারা (হামাস) নিজেদের ভূখণ্ডের স্বাধীনতার জন্য এবং আনাতোলিয়াকে রক্ষার জন্য লড়াই করছে।

আল জাজিরার খবরে বলা হয়েছে, আনাতোলিয়া উপদ্বীপটি বর্তমানে তুরস্কের এশীয় অংশ নিয়ে গঠিত।

২০১১ সাল থেকে তুরস্কে হামাসের একটি অফিস রয়েছে। তুরস্ক ইসরায়েলি সৈন্য গিলাদ শালিতকে মুক্ত করার জন্য হামাসের সাথে একটি চুক্তিতে সহায়তা করেছিল। প্রেসিডেন্ট এরদোয়ান হামাসের রাজনৈতিক নেতা ইসমাইল হানিয়ার সাথে যোগাযোগ বজায় রেখেছেন। হানিয়া ঘন ঘন তুরস্ক সফর করেন। 

আঙ্কারায় পার্লামেন্টারি গ্রুপের এক বৈঠকে এরদোয়ান বলেন, ‘ইসরায়েল গাজায় থামবে না। আর ইসরায়েলকে যদি থামানো না যায় তাহলে এই দুর্বৃত্ত রাষ্ট্রটি শেষ পর্যন্ত প্রতিশ্রুত ভূমির ভ্রম নিয়ে আনাতোলিয়াকে টার্গেট করবে।’

তিনি বলেন, ইসরায়েলি প্রধানমন্ত্রী নেতানিয়াহু ও ‘যারা গণহত্যায় জড়িত’ তাদের জবাবদিহিতার আওতায় আনা হবে। তারা বিচারের মুখোমুখি হবে আমরা তা নিশ্চিত করব।

যুদ্ধবিধ্বস্ত গাজায় তুরস্ক জাহাজে করে একাধিকবার সহায়তা পাঠিয়েছে। এছাড়া অবিলম্বে যুদ্ধ বন্ধে এবং ইসরায়েলি প্রধানমন্ত্রী নেতানিয়াহুকে টার্গেট করে তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ একাধিকবার বক্তব্য দিয়েছেন। এ কারণে ইসরায়েলি নেতারা এরদোয়ানের সমালোচনাও করেছেন।  

বিডিপ্রতিদিন/কবিরুল



এই পাতার আরো খবর