ঢাকা, সোমবার, ২২ জুলাই, ২০২৪

আজকের পত্রিকা

বিজেপির 'প্ল্যান-বি' প্রস্তুত, কি বললেন অমিত শাহ?
দীপক দেবনাথ, কলকাতা

ভারতের লোকসভা নির্বাচনের মোট সাত দফায় দেশটির ৫৪৩ টি লোকসভা আসনে ভোট নেয়া হবে। সেক্ষেত্রে প্রথম চার দফার ভোটের মধ্যে ৩৭৯ আসনে ভোট নেওয়া সম্পন্ন হয়েছে। ভোটের পরবর্তী ধাপে পঞ্চম দফা আগামী ২০ মে, ষষ্ঠ দফা ২৬ মে এবং সপ্তম ও শেষ দফার ভোট ১ জুন। গণনা আগামী ৪ জুন। 

এই নির্বাচনে ৪০০ আসনে জয়ের লক্ষ্যমাত্রা ঠিক করেছে বিজেপি নেতৃত্বাধীন 'জাতীয় গণতান্ত্রিক জোট' (এনডিএ), এরমধ্যে বিজেপির একার লক্ষ্যমাত্রা ৩৭০ আসনে জয়। নির্বাচনে তাদের স্লোগান 'ইসবার ৪০০ পার।' সেই লক্ষ্যেই বিজেপি তার কৌশল ঠিক করেছে। 

বিজেপির দাবি ২৭০ আসন নিয়ে ইতোমধ্যেই মোদি সরকার সংখ্যাগরিষ্ঠতা অর্জন করেছে। এবার ৪০০ আসনে জেতার লক্ষ্যে লড়াই শুরু হচ্ছে। গত মঙ্গলবার রাজ্যটিতে নির্বাচনি প্রচারণায় এসে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ নিজেই দাবী করেছিলেন 'ইতোমধ্যেই চার দফার ভোট সম্পন্ন হয়েছে। ৩৮০ আসনে ভোট নেওয়া সম্পন্ন হয়েছে। আজ আমি বলে যাচ্ছি, ৩৮০ আসনের মধ্যে মোদীজি ২৭০ আসন নিয়ে ইতোমধ্যেই মোদি সরকার সংখ্যাগরিষ্ঠতা অর্জন করেছে। এবার ৪০০ আসনে জেতার লক্ষ্যে লড়াই শুরু হচ্ছে।' 

যদিও কংগ্রেস, তৃণমূলসহ বিরোধীদের দাবি ২ শতাধিক আসনের লক্ষ্যমাত্রাও পৌঁছাতে পারবে না কেন্দ্রের শাসকদল বিজেপি। 

কিন্তু তাই যদি হয়, অর্থাৎ সরকার গঠনের জন্য ২৭২ আসনের যে ম্যাজিক ফিগার রয়েছে সেই আসন সংখ্যায় বিজেপি পৌঁছতে না পারলে সেক্ষেত্রে কি বিজেপির কাছে 'প্ল্যান-বি' (plan-B) অর্থাৎ বিকল্প ভাবনা প্রস্তুত আছে? 

সংবাদ সংস্থা এএনআই (ANI)-কে দেওয়া একান্ত সাক্ষাৎকারে দলের 'প্ল্যান- বি' নিয়ে আপাতত কোনো পরিকল্পনা নেই বলে জানিয়ে দিয়েছেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী। 

অমিত শাহকে প্রশ্ন করা হয় রাজনৈতিক চাণক্যদের সবসময় 'প্ল্যান-বি' প্রস্তুত থাকে। আপনারও কি এরকম কোন 'প্ল্যান-বি' আছে? উত্তরে অমিত শাহ বলেন 'প্ল্যান-বি তখনই প্রয়োজন হয়, যখন 'প্ল্যান-এ' সফল করার ক্ষেত্রে সম্ভাবনা ৬০ শতাংশের কম থাকে।' 

স্বাভাবিকভাবেই সঞ্চালকের পক্ষ থেকে প্রশ্ন আসে তৃতীয়বার এর জন্য ক্ষমতায় আসার ক্ষেত্রে বিজেপির সম্ভাবনা কত টা? কারণ শেষবার ২০১৯ সালের নির্বাচনে এনডিএ ৩৫৩ আসনে জয় পেয়েছিল। এর মধ্যে বিজেপি একাই জয় পেয়েছিল ৩০৩ আসনে। 

এর উত্তরে শাহ জানান, 'আমি নিশ্চিতভাবে বিশ্বাস করি, ১০০ শতাংশ আশাবাদী যে প্রধানমন্ত্রী বিপুল সংখ্যাগরিষ্ঠতা নিয়ে ফের ক্ষমতায় আসছেন।' 

এর বিস্তারিত ব্যাখ্যা দিতে গিয়ে স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, 'গোটা দেশের মানুষ চাইছে ভারত সুরক্ষিত হোক, সমৃদ্ধশালী হোক, এই দেশের সম্মান বাড়ুক, এই দেশ আত্মনির্ভর হোক। এই দেশ 'উন্নত ভারত' হিসাবে আত্মপ্রকাশ করুক। দেশের প্রতিটি মানুষ-গরিব হোক বা বিত্তবান-তারা প্রত্যেকেই বিশ্বাস করেন যে গত দশ বছরে গোটা বিশ্বে ভারতের সম্মান বেড়েছে।' 

এর আগেও বিভিন্ন সাক্ষাৎকারে তৃতীয়বারের জন্য বিজেপি ক্ষমতায় আসার ব্যাপারে প্রত্যাশা ব্যক্ত করেছিলেন অমিত শাহ। চলমান নির্বাচনে দক্ষিণ ভারতেও তার দল ভালো ফল করবে বলে আশাবাদী স্বরাষ্ট্রমন্ত্রী। এমনকি বিভিন্ন জরিপেও ফের একবার বিজেপি সরকারের ক্ষমতায় আসার ভবিষ্যৎবাণী করা হয়েছে। 

এ অবস্থায় শেষ হাসি কি আসবে তা জানা যাবে আগামী ৪ জুন, নির্বাচনি ফলাফলে। 

 

বিডি প্রতিদিন/নাজমুল



এই পাতার আরো খবর