ঢাকা, সোমবার, ২২ জুলাই, ২০২৪

আজকের পত্রিকা

গাজার রাফাহতে তীব্র লড়াই চলছে
অনলাইন ডেস্ক
রাফাহ শহরে ইসরায়েলি ট্যাঙ্ক

দক্ষিণাঞ্চলীয় রাফাহ শহরের হালাল বাজারের কাছে ইসরায়েলি সেনা ও ফিলিস্তিনি সশস্ত্র গোষ্ঠীগুলোর মধ্যে ব্যাপক লড়াই চলছে। আল জাজিরা অ্যারাবিক এই খবর দিয়েছে।

আল জাজিরার সাংবাদিকরা জানিয়েছে, পশ্চিম রাফাহর তাল আস-সুলতান এলাকার একটি বাড়িতে বোমা হামলা চালিয়েছে ইসরায়েলি জঙ্গিবিমান। তবে হামলায় কোনো হতাহতের ঘটনা ঘটেছে কিনা তা তাৎক্ষণিকভাবে জানা যায়নি। 

 গাজার মধ্যাঞ্চলীয় জাওয়াইদা এলাকায় ইসরায়েলি হামলায় অন্তত ১০ জন নিহত হওয়ার খবর পাওয়া গেছে। এর আগে মঙ্গলবার সন্ধ্যায় গাজা সিটিতে ইসরায়েলি হামলায় অন্তত আটজন নিহত হয়। 

গাজা উপত্যকার হাসপাতালগুলোতে আবারো ঘেরাও করেছে ইসরায়েলি বাহিনী। 

বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) জানিয়েছে, রবিবার থেকে উত্তর গাজার জাবালিয়ার আল-আওদা হাসপাতালের ভেতরে রোগী, তাদের আত্মীয়স্বজন ও চিকিৎসাকর্মীসহ প্রায় দুইশ মানুষ আটকা পড়েছেন। 

ইসরায়েলি স্নাইপাররা ভবনটিকে লক্ষ্য করে হামলা চালাচ্ছে এবং পঞ্চম তলায় একটি রকেট আঘাত হেনেছে। ইসরায়েলি সামরিক বাহিনী বাইত লাহিয়ার কামাল আদওয়ান হাসপাতালেও গুলি চালিয়েছে। এতে হাসপাতালের কর্মী ও বাস্তুচ্যুত ফিলিস্তিনিরা পালিয়ে যেতে বাধ্য হয়েছে।

গত ৭ অক্টোবর থেকে গাজা উপত্যকায় ইসরায়েলি হামলায় নিহত ফিলিস্তিনিদের সংখ্যা বেড়ে অন্তত ৩৫ হাজার ৬৪৭ জনে পৌঁছেছে বলে মঙ্গলবার অবরুদ্ধ এই ভূখণ্ডের স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে।

ইসরায়েলি হামলায় ৭৯ হাজার ৮৫২ জন আহত হয়েছেন বলেও মন্ত্রণালয় বিবৃতিতে জানিয়েছে।

মন্ত্রণালয় বলেছে, ইসরায়েলি হামলায় গত ২৪ ঘণ্টায় ৮৫ জন নিহত এবং আরও ২০০ জন আহত হয়েছে। অনেক মানুষ এখনও ধ্বংসস্তূপের নিচে এবং রাস্তায় আটকা পড়ে আছেন কারণ উদ্ধারকারীরা তাদের কাছে পৌঁছাতে পারছেন না।

বার্তাসংস্থা আনাদোলু বলছে, গাজায় অবিলম্বে যুদ্ধবিরতির দাবি জানিয়ে জাতিসংঘের নিরাপত্তা পরিষদের প্রস্তাব সত্ত্বেও ইসরায়েল অবরুদ্ধ এই ভূখণ্ডে তার নৃশংস আক্রমণ অব্যাহত রেখেছে।

বিডিপ্রতিদিন/কবিরুল



এই পাতার আরো খবর