ঢাকা, শনিবার, ২৭ জুলাই, ২০২৪

আজকের পত্রিকা

গাজাবাসীর জন্য পাঁচ হাজার ফ্রি ভিসা দেওয়ার ঘোষণা কানাডার
অনলাইন ডেস্ক
কানাডার স্বরাষ্ট্রমন্ত্রী মার্ক মিলার

ফিলিস্তিনিদের জন্য ভিসানীতিতে বিশাল পরিবর্তনের ঘোষণা দিয়েছে উত্তর আমেরিকার দেশ কানাডা।

দেশটির স্বরাষ্ট্রমন্ত্রী মার্ক মিলার এই ঘোষণা দিয়ে বলেছেন, যে সকল ফিলিস্তিনি কানাডায় বসবাস করছেন তাদের আত্মীয়-স্বজনদের জন্য ভিসার পরিমাণ পাঁচগুণ পর্যন্ত বৃদ্ধি করা হবে। অর্থাৎ একটি বিশেষ কর্মসূচির আওতায় অটোয়া গাজাবাসীর জন্য ভিসার সংখ্যা বাড়িয়ে পাঁচ হাজার পর্যন্ত করছে বলে জানিয়েছেন তিনি।

কানাডার এই মন্ত্রী আরও বলেন, আমরা গাজার অমানবিক পরিস্থিতি সম্পর্কে গভীরভাবে উদ্বিগ্ন। সেখানে বহু মানুষ তাদের প্রিয়জনদের নিয়ে উদ্বিগ্ন। বিশেষ একটি নীতিমালার আওতায় গাজাবাসীর জন্য এই সুবিধা দেওয়ার কথা চিন্তা করছে কানাডা সরকার।

মিলার বলেছেন, গাজাবাসীদের ভিসা দিতে ফিলিস্তিন সরকারের সঙ্গে কাজ করছে কানাডার সরকার। তবে গাজার বর্তমান পরিস্থিতি অনুকূলে না হওয়ায় এই মুহূর্তে কোনও পদক্ষেপ বাস্তবায়ন করা কঠিন বলে জানিয়েছেন কানাডীয় মন্ত্রী।

উল্লেখ্য, যারা গাজা ত্যাগ করে কানাডায় তার পরিবারের কাছে যেতে চায় তাদের ইসরায়েলের অনুমোদনপত্রের প্রয়োজন হয়। গাজাবাসীর কাছে সে স্থান ত্যাগ করাও বেশ কঠিন। সম্প্রতি ইসরায়েল মিশরের রাফা ক্রসিং দখলে নেওয়ায় গাজাবাসীর ভোগান্তি বেড়েছে। তাদেরকে একপ্রকার গাজায় আটকে রেখে তাদের ওপর অমানবিক নৃশংসতা চালাচ্ছে ইসরায়েলি বাহিনী। এই পরিস্থিতিকে সামনে রেখে কানাডার স্বরাষ্ট্রমন্ত্রী বলেছেন, যদিও এখন গাজা থেকে বের হওয়া তাদের জন্য সহজ নয়, তবে আমরা এই অবস্থার পরিবর্তন হলেই সেখান থেকে যারা তাদের পরিবারের কাছে আসতে চায় তাদের নিয়ে আসার ব্যবস্থা করব। কানাডায় পরিবারের কাছে যাওয়ার ক্ষেত্রে মিশর এবং ইসরায়েলের গুরুত্ব অনেক। এ দু’দেশের সঙ্গেও যোগাযোগের কথা জানিয়েছে কানাডা। সূত্র: আল-জাজিরা

বিডি প্রতিদিন/একেএ



এই পাতার আরো খবর