ঢাকা, বুধবার, ৩ জুলাই, ২০২৪

আজকের পত্রিকা

রাফার শরণার্থী শিবিরে ফের বিমান হামলা, ২১ জনের প্রাণহানি
অনলাইন ডেস্ক
সংগৃহীত ছবি

গাজার দক্ষিণের রাফা নগরীর শরণার্থী শিবিরে আবারও বিমান হামলা চালিয়েছে ইসরাইল। এতে অন্তত ২১ জন নিহত হয়েছেন। রাফায় ইসরাইলের অভিযান শুরুর পর থেকে মঙ্গলবার (২৮ মে) রাফা নগরীর প্রাণকেন্দ্রে অবস্থান নিয়েছে ইসরাইলের ট্যাংক এবং মেশিনগান সজ্জিত সাজোঁয়া যান। মিশরের সীমান্ত থেকে এই জায়গাটি প্রায় ৫০০ মিটার দূরে।

গাজার স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, রাফার পশ্চিমে উদ্বাস্ত ফিলিস্তিনিদের তাঁবু শিবিরে ইসরাইলের বিমান হামলায় ২১ জন নিহত হয়েছেন। গাজার জরুরি সেবা বিভাগ জানিয়েছে, উপকূলীয় এলাকার আল-মাওয়াসির কয়েকটি তাঁবু শিবিরে আঘাত হেনেছে ইসরাইলি ট্যাংকের গোলা।   উল্লেখ্য, রাফায় দু’সপ্তাহের বেশি সময় ধরে অভিযান চালাচ্ছে দখলদার ইসরাইল। গত রবিবার রাতে রাফার তাল আল-সুলতান শরণার্থী শিবিরে ইসরাইলের হামলায় ৪৫ জন নিহতের ঘটনায় বিশ্বব্যাপী নিন্দার ঝড় বইছে।

এদিকে, ফিলিস্তিন রাষ্ট্রকে আনুষ্ঠানিক স্বীকৃতি দিল ইউরোপের দেশ স্পেন, নরওয়ে ও আয়ারল্যান্ড। এ নিয়ে মোট ১৪৬ দেশ ফিলিস্তিনকে স্বাধীন রাষ্ট্র হিসেবে আনুষ্ঠানিক স্বীকৃতি দিল। মঙ্গলবার (২৮ মে) স্পেনের সরকারি মুখপাত্র পিলার আলেগ্রিয়া আনুষ্ঠানিক স্বীকৃতির বিষয়টি নিশ্চিত করেন। তিনি বলেন, স্পেন তার মন্ত্রিসভা দ্বারা অনুমোদিত একটি সিদ্ধান্তে আনুষ্ঠানিকভাবে ফিলিস্তিনকে রাষ্ট্র হিসেবে স্বীকৃতি দিয়েছে। পিলার আলেগ্রিয়া বলেন, স্পেন মন্ত্রিসভা ফিলিস্তিনি রাষ্ট্রকে স্বীকৃতি দেওয়ার একটি গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত গ্রহণ করেছে, যার মূল উদ্দেশ্য- ইসরায়েলি ও ফিলিস্তিনিদের শান্তি অর্জনে সহায়তা করা।

অন্যদিকে, আয়ারল্যান্ড সরকার এক বিবৃতিতে জানিয়েছে- মঙ্গলবার সকালে মন্ত্রিসভার বৈঠকে সরকার ফিলিস্তিনকে রাষ্ট্র হিসেবে আনুষ্ঠানিক স্বীকৃতির অনুমোদন দিয়েছে। বিবৃতিতে বলা হয়, “আয়ারল্যান্ড সরকার ফিলিস্তিনকে একটি সার্বভৌম ও স্বাধীন রাষ্ট্র হিসেবে স্বীকৃতি দিয়েছে এবং ডাবলিন ও রামাল্লার মধ্যে পূর্ণ কূটনৈতিক সম্পর্ক স্থাপনে সম্মত হয়েছে।” এতে আরও বলা হয়, “রামাল্লায় আয়ারল্যান্ডের পূর্ণ দূতাবাস ও ফিলিস্তিনে রাষ্ট্রে আয়ারল্যান্ডের একজন রাষ্ট্রদূত নিয়োগ করা হবে।”

নরওয়েও একই দিন ফিলিস্তিন রাষ্ট্রকে আনুষ্ঠানিক স্বীকৃতি দিয়েছে বলে আন্তর্জাতিক বিভিন্ন সংবাদমাধ্যমের প্রতিবেদনে দাবি করা হয়। মার্কিন সংবাদসংস্থা এপি ও টাইম ম্যাগাজিন, ফরাসি বার্তা সংস্থা এএফপি ও ইসরায়েলি সংবাদমাধ্যম টাইমস অব ইসরায়েল এবং কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরা তাদের প্রতিবেদনে স্পেন, নরওয় ও আয়ারল্যান্ডের ফিলিস্তিনকে রাষ্ট্র হিসেবে আনুষ্ঠানিক স্বীকৃতির বিষয়টি উল্লেখ করেছে।

আল জাজিরার প্রতিবেদনে দাবি করা হয়েছে, আয়ারল্যান্ডের প্রধানমন্ত্রী সাইমন হ্যারিস বলেছেন, আমরা ইসরায়েল রাষ্ট্র ও ফিলিস্তিন রাষ্ট্রে বিশ্বাস করি। দুই রাষ্ট্র পাশাপাশি শান্তি ও স্থিতিশীলতার সঙ্গে বসবাস করবে। আর আমরা এমন এক সময় এটা করতে যাচ্ছি যখন ইসরায়েল ফিলিস্তিনকে নিশ্চিহ্ন করে দিতে বোমা বর্ষণ করে যাচ্ছে। 

সূত্র: রয়টার্স।

বিডি-প্রতিদিন/আব্দুল্লাহ



এই পাতার আরো খবর