ঢাকা, বৃহস্পতিবার, ৫ সেপ্টেম্বর, ২০২৪

আজকের পত্রিকা

অনুমোদিত বন্দী বিনিময় চুক্তি অনুযায়ীই অগ্রসর হবে ইসরায়েল: গ্যান্টজ
অনলাইন ডেস্ক
বেনি গ্যান্টজ

ইসরায়েল যুদ্ধ মন্ত্রিসভা কর্তৃক অনুমোদিত বন্দী বিনিময় চুক্তি অনুযায়ীই অগ্রসর হবে বলে জানিয়েছেন দেশটির যুদ্ধ মন্ত্রিপরিষদের সদস্য বেনি গ্যান্টজ।

তিনি বলেন, সরকার বন্দী বিনিময় চুক্তির বিস্তৃত রূপরেখার প্রতি সমর্থন অব্যাহত রাখতে প্রতিশ্রুতিবদ্ধ। রূপরেখাটি আলোচনাকারী দল প্রণয়ন করছে এবং যুদ্ধ মন্ত্রিসভাও সর্বসম্মতভাবে অনুমোদিত হয়েছে।

তিনি বলেন, বন্দী বিনিময় চুক্তির এই রূপরেখা যুদ্ধের সকল উদ্দেশ্য অর্জনের বৃহত্তর প্রচেষ্টার অংশ। পরবর্তী পদক্ষেপ নির্ধারণের জন্য আলোচনাকারী দলের সাথে যত দ্রুত সম্ভব, বৈঠকে বসবে ‍যুদ্ধ মন্ত্রিসভা। গ্যান্টজ বলেন, যুক্তরাষ্ট্র সময়ের সাথে সাথে ধারাবাহিকভাবে ইসরায়েলের নিরাপত্তার প্রতি তার প্রতিশ্রুতির প্রমাণ দিয়েছে। তারা ইসরায়েলি বন্দীদের ফিরিয়ে আনার প্রতি আন্তরিকতা প্রকাশ করেছে। আমরা মার্কিন প্রেসিড্ন্টে এবং সকল মার্কিনি বন্ধুদের প্রতি গভীরভাবে কৃতজ্ঞ।

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন শুক্রবার বলেছেন, ইসরায়েল ফিলিস্তিনি প্রতিরোধ আন্দোলন হামাসের প্রতি একটি তিন-পর্যায়ের চুক্তি উপস্থাপন করেছে। এতে অবরুদ্ধ গাজা উপত্যকায় শত্রুতার অবসান ঘটবে। একইসাথে উপকূলীয় অঞ্চল থেকে আটক বন্দীদেরও মুক্তি মিলবে।

বাইডেন হামাসকে এই চুক্তি মেনে নেওয়ার জন্য বলেছেন। তবে ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুকে এই পরিকল্পনার বিরোধিতাকারী শাসক জোটের সদস্যদের চাপ প্রতিরোধ করার জন্য অনুরোধ করেন।

নেতানিয়াহুর কার্যালয় শুক্রবার তার অভিপ্রায় পুনর্ব্যক্ত করেছে যে তেল আবিবের যুদ্ধের সকল লক্ষ্য অর্জিত না হওয়া পর্যন্ত গাজায় ইসরায়েলি বাহিনী হামলা চালিয়ে যাবে।

তবে হামাস বলেছে, তারা স্থায়ী যুদ্ধবিরতি, গাজা উপত্যকা থেকে ইসরায়েলি বাহিনীর পূর্ণ প্রত্যাহার, পুনর্গঠন প্রচেষ্টা, বাস্তুচ্যুতদের প্রত্যাবর্তন এবং একটি ব্যাপক বন্দী বিনিময় চুক্তির সমাপ্তিসহ যেকোনও প্রস্তাবে ইতিবাচকভাবে সাড়া দেবে। সূত্র : আনাদোলু এজেন্সি

বিডি প্রতিদিন/একেএ



এই পাতার আরো খবর